Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

অবশেষে অরুন্ধতী রায়ের বক্তৃতামালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:৪৭ এএম

কাশ্মীরের স্বাধীনতাকামী আন্দোলনের প্রবল সমর্থক বিশ্বখ্যাত ভারতীয় লেখিকা অরুন্ধতী রায় অবশেষে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে বক্তৃতা করলেন। দিনভর নাটকীয়তা, শঙ্কা ও অনিশ্চয়তার পর সন্ধ্যা পৌনে সাতটায় অনুষ্ঠান শুরু হয়। ছবিমেলার আয়োজনে অনুষ্ঠানের শুরুতেই সঞ্চালক আলোকচিত্রী ড. শহীদুল আলম জানতে চান কেন ঢাকায় এসেছেন অরুন্ধতী রায়। জবাবে তিনি (অরুন্ধতী রায়) বলেন, আমি এসেছি আপনার জন্য; আপনাদের অবস্থা দেখতে; কথা বলতে। এখানে যারা আমাকে শুনতে এসেছেন তাদের জন্য।
‘দ্য গড অব স্মল থিংস’এর বিশ্বখ্যাত ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়ের এ বক্তৃতা অনুষ্ঠান গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে হওয়ার কথা ছিল। হল বুকিংও দেয়া হয়েছিল। কিন্তু পুলিশ অনুমতি বাতিল করায় অন্য ভেন্যুতে অনুষ্ঠান করার কথা জানানো হয়। কিন্তু সেখানেও অনুমতি নিয়ে বিভ্রাট ঘটে।
বাংলাদেশী বংশোদ্বুত প্রখ্যাত এই লেখিকা কাশ্মীর স্বাধীনতা আন্দোলনের সমর্থক। তিনিব ২০১০ সালে কাশ্মীরের স্বাধীনতাকামীদের সাথে সংহতি জানিয়ে এক সমাবেশে অংশ নিয়ে বলেছিলেন, ‘কাশ্মীরের জনগণ নিজের সিদ্ধান্ত নিজে নিতে পারে, তারা সাবলম্বী। তাই ভারতের হাত থেকে কাশ্মীরের স্বাধীন হওয়া দরকার।’
‘অরুন্ধতী রায়’ ছিল গতকাল ব্যাপক আলোচিত নাম। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে বিস্তর তর্ক-বিতর্ক হয়। দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব ছবিমেলা আয়োজিত ঢাকায় তাঁর বক্তৃতার অনুষ্ঠানের আয়োজন এক দফায় বাতিল এবং পরবর্তীতে পিছিয়ে যাওয়ায় মূলত এই বিতর্ক। ভারতের বিজেপি সরকারের হিন্দুত্ববাদী রাষ্ট্র কায়েম নীতির প্রতিবাদী কন্ঠস্বর বুকার পুরস্কারপ্রাপ্ত এই লেখিকার বক্তৃতা দেয়া কথা ছিল মঙ্গলবার সকালে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে। কিন্তু কর্তৃপক্ষ হঠাৎ গভীর রাতে চিঠি দিয়ে আয়োজকদের জানিয়ে দেয় অনুষ্ঠান করা যাবে না। অতপর আয়োজনরা রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে সন্ধ্যায় অরুন্ধতী রায়ের ‘বক্তৃতামালার’ আয়োজন করেন। সেখানেও তার বক্ততৃামালা অনুষ্ঠান বন্ধ করে দেয়া হয়। পরে অবশ্য এক ঘন্টাপর অনুষ্ঠান হচ্ছে বলে জানানো হয়। হাজার দর্শক রেজিষ্ট্রেশন করে বিখ্যাত এই লেখিকার বক্তৃতা শোনেন।
কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সকালের অনুষ্ঠান বাতিলের পর আয়োজকরা জানান, অরুন্ধতী রায়ের বক্তৃতা শুনতে নিবন্ধনকারীদের বিকেল সাড়ে ৫টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে হাজির হতে হবে। এখানে সন্ধ্যা ৬টায় বক্তৃতা অনুষ্ঠান হবে বলে জানায় আয়োজক সংগঠন ছবিমেলা কর্তৃপক্ষ। কিন্তু সন্ধ্যার কিছু আগে মাইডাস কর্তৃপক্ষ তাঁর এই অনুষ্ঠানও বাতিল করেছে বলে জানানো হয়।
বক্তৃতা আয়োজকদের অন্যতম আলোকচিত্রী শহিদুল আলম সাংবাদিকদের বলেন, মাইডাস কর্তৃপক্ষ তাদের খুদে বার্তায় জানিয়েছে, বক্তৃতা অনুষ্ঠানটি এখানে (মাইডাস) করা যাচ্ছে না। কেন করা যাচ্ছে না, সে ব্যাপারে কর্তৃপক্ষ পুলিশের অনুমতি না থাকার কথা জানান। পরে অবশ্য তিনি বক্তৃতামালা হচ্ছে জানান।
ছবিমেলার আয়োজকেরা জানান, সোমবার রাত ১২টার দিকে তেজগাঁও থানার পুলিশ ‘কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বক্তৃতা অনুষ্ঠান’ আয়োজনের অনুমতি বাতিল করা হয়েছে জানিয়ে তাদের চিঠি দেয়। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ