Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৫, ১৯ রজব ১৪৪০ হিজরী।

প্রশ্ন : আমরা জানি সূর্যোদয় থেকে ৩০ মিনিট নামাজ পড়া নিষিদ্ধ। ঘুম থেকে জেগে ওঠার পর দেখা গেল সকাল হয়ে গেছে। তাহলে আমি নামাজ পড়তে পারবো কি না? উক্ত নামাজ কি কাজা হবে ?

আলফাজুর মাসুম
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

উত্তর : সূর্যোদয় থেকে ৩০ মিনিট কথাটি ঠিক নয়। কথাটি হচ্ছে, ঠিক সূর্যোদয়ের মুহূর্ত। এসময় নামাজ পড়া নিষেধ। যার সময় ১৬-১৭ মিনিট হয়ে থাকে। এর আগে নামাজ পড়তে পারেন। এটি সঠিক সময়। সূর্যোদয়ের মুহূর্তে পড়বেন না। এরপর ফজর পড়বেন কাযা হিসেবে। আল্লাহ ইচ্ছা করলে ঘুমে বিভোর থেকে নামাজের সময় পার হয়ে যাওয়া মানুষের অনুতাপের নামাজ এ সময়ও মূল ওয়াক্তের নামাজের মত কবুল করতে পারেন। হাদীসে এমন ইশারাও আছে।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • Al Mahjab ৬ মার্চ, ২০১৯, ৩:০২ এএম says : 0
    thanks a lot
    Total Reply(0) Reply
  • Al-Amin Hasan Rashed ৬ মার্চ, ২০১৯, ২:৩৪ পিএম says : 0
    জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি নেওয়া যাবে কিনা এবং শরিয়তের দৃষ্টিকোনে ইহা জায়েয কিনা না। এ ছাড়াও দৈহিক মিলনের সময় বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যাবে কিনা।
    Total Reply(0) Reply
  • MAHMUD ৬ মার্চ, ২০১৯, ৭:৪৭ এএম says : 0
    Many thanks to INQILAB. Special thanks to OBAIDUR sir for your good answer. OBAIDUR SIR, with due respect inform you that, many years ago my some teacher(HUZUR) told me, If FAZAR prayer not complete in time, before MIDDAY(before 12:00 hrs) you can complete in normal, "NOT KAZA". After 12:00 hrs you will complete the "FAZAR" prayer by "KAZA". Even I have seen this point some "NAMAZ SIKKHA BOOK" also. My questions to you, which point I/we will be carryout, please analysis.
    Total Reply(0) Reply
  • zafar iqbal ১৬ মার্চ, ২০১৯, ৭:৫০ পিএম says : 0
    MaashaAllah. Good information.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ