Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিআইবি’র অবস্থান একচোখা মতবিনিময়কালে দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:৪৬ এএম

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নীতি একচোখা বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, সমালোচনার সঙ্গে পরিত্রাণের উপায়ও বলতে হবে। সরকার বা সরকারি কোনও প্রতিষ্ঠান ও রাজনৈতিক দল কোনও ভালো কাজ করলে তার প্রশংসাও করা উচিত। তাদের একচোখা হলে চলবে না, দুচোখা হতে হবে। গতকাল মঙ্গলবার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে জেনেভাভিত্তিক নীতি ও কৌশল বিশেষজ্ঞ ম্যাথিয়াস বস-এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে এ সব কথা বলেন দুদক চেয়ারম্যান। টিআইবি’র কর্মকান্ড নিয়ে এদেশের মানুষের মূল্যায়ন, দুদক-টিআইবি সম্পর্কের বিষয়ে দুদক চেয়ারম্যানের কাছে মতামত জানতে চান ম্যাথিয়াস বস।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, টিআইবি’র ইতিবাচক ভাবমূর্তি রয়েছে। তবে কিছু সমালোচনাও শোনা যায়। টিআইবি দেশের শাসন প্রক্রিয়া তথা সরকার ও সরকারি সংস্থার যে কোনও ধরনের ত্রুটি-বিচ্যুতিতেই উচ্চকণ্ঠ থাকে। তিনি বলেন, শুধু সম্যসা তুলে ধরা টিআইবি’র কাজ হতে পারে না, বরং এসব সমস্যা সমাধানের পথ বাতলে দেয়ার সুযোগও তাদের রয়েছে। সমস্যা শনাক্তের পাশাপাশি এর কারণ এবং তা থেকে উত্তরণের উপায় বের করা এ জাতীয় প্রতিষ্ঠানের দায়িত্ব হওয়া উচিত।

তিনি বলেন সরকারি- বেসরকারি এমনকি বৈদেশিক অর্থে পরিচালিত প্রতিটি সংস্থারই অর্থের মালিক জনগণ। তাই টিআইবিসহ প্রতিটি সংস্থার বাজেট, আয়-ব্যয়ের হিসাব স্বচ্ছ থাকা উচিত। তাদের আয়-ব্যয়, কর্মপরিকল্পনা, অডিট কার্যক্রম শুধু ওয়েবসাইটে না রেখে গণমাধ্যমসহ অন্যান্য মাধ্যমেও মানুষকে অবহিত করা উচিত। দুদক চেয়ারম্যান আরো বলেন, দুদক বা অন্য কোনও সংস্থার সমালোচনা করতে হলে তাদেরকে দেশের সমসাময়িক বাস্তবতা, পরিস্থিতি এবং সংস্কৃতিকে অনুধাবন করতে হবে। সমালোচনার সঙ্গে পরিত্রাণের উপায়ও বলতে হবে। সরকার বা সরকারি কোনও প্রতিষ্ঠান ও রাজনৈতিক দল কোনও ভালো কাজ করলে তার প্রশংসাও করা উচিত।
তাদের একচোখা হলে চলবে না, দুচোখা হতে হবে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশের পরামর্শক মাহিন সুলতান এবং টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার জাফর সাদিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ