Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

পথশিশুদের বিশ্বকাপে বাংলাদেশের আট

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের আগে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে স্ট্রিট চাইল্ড ক্রিকেট বিশ্বকাপ। ইংল্যান্ড এন্ড ওয়েলসে আগামী ৩০ মে শুরু হতে যাচ্ছে ভিন্নধর্মী এই আয়োজন। প্রথমবারের মতো এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশের ৮ ক্রিকেটার।
মে মাসে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ। তার আগে স্ট্রিট চাইল্ড ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজন করছে স্ট্রিট চাইল্ড ইউনাইটেড। এ লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রধান কার্যালয়ে যৌথভাবে টুর্নামেন্টের উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এবং লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এলইইডিও)।

বিশ্বব্যাপী পথশিশুদের একত্র করে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টে খেলার সুযোগ করে দেওয়াই স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপের লক্ষ্য। এসব অবহেলিত শিশুর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি দূর করার ক্ষেত্রে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগামী মে মাসে যুক্তরাজ্যে আয়োজিত স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ টুর্নামেন্টে বাংলাদেশ থেকে আট শিশুকে নির্বাচিত করা হয়েছে। ১৪-১৭ বছর বয়সী চারটি মেয়ে ও চারটি ছেলে শিশুকে নির্বাচন করা হয়েছে।

পথশিশুদের প্রতি অবহেলা এবং তাদের অবজ্ঞা করার মনোভাব থেকে মানুষকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে আন্তর্জাতিক এই খেলাধুলা প্রতিযোগিতা বিশেষ ভূমিকা রাখবে। এ আয়োজনটি পথশিশুদের উজ্জ্বল ও নিরাপদ ভবিষ্যৎ গঠনে অনুপ্রাণিত করবে। টুর্নামেন্টের মাধ্যমে বাংলাদেশের পথশিশুরা উজ্জ্বল ভবিষ্যৎ গঠনের পাশাপাশি গ্লোবাল কমিউনিটির সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবে।
স্ট্রিট চিল্ড্রেন লিডো পিসি হোম থেকে শিশুরা বাংলাদেশে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছে। যুক্তরাজ্যে নিবন্ধিত দাতব্য সংস্থা ‘ফ্রেন্ডস অব স্ট্রিট চিল্ড্রেন বাংলাদেশ’-এর লক্ষ্যই হচ্ছে বাংলাদেশের অবহেলিত পথশিশুদের জীবনমান উন্নয়নে কাজ করা। সংস্থাটি বাংলাদেশে এনজিও হিসেবে নিবন্ধিত স্ট্রিট চিল্ড্রেন লিডো-কে ঢাকার পথশিশুদের শিক্ষা ও দীর্ঘমেয়াদি ‘পিস হোম ফর চিল্ড্রেন’ সংক্রান্ত কাজে সহায়তা করে থাকে। এসব পথশিশুরা পরিত্যক্ত এবং তাদের মূলত থাকার কোনো জায়গা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন