Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের রেলওয়ে পলোগ্রাউন্ডে শুরু হয়েছে চট্টগ্রাম চেম্বার আয়োজিত মাসব্যাপী ২৭তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। গতকাল বুধবার বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ উপলক্ষে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, সোয়া কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম অর্থনীতির লাইফ লাইন। চট্টগ্রামসহ সারাদেশে কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসতে হবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, জাতীয় অর্থনীতিতে চট্টগ্রামের গুরুত্ব অনেক ঊর্ধ্বে। ১২ আনা, ১৪ আনা ব্যবসা এখানে। চট্টগ্রাম আমাদের স্বপ্নের জায়গা। চট্টগ্রামকে অগ্রাধিকার দিতে হবে। ব্ল ইকোনমির বিশাল ভবিষ্যৎ। এ চট্টগ্রামকে ঘিরে ব্ল ইকোনমির কার্যক্রম শুরু করতে হবে।
রাজধানী ঢাকাকে বাঁচাতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করতে হবে মন্তব্য করে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, সরকার সেই উদ্যোগ নেবে যাতে বিভাগীয় শহরগুলো নিজ নিজ মহিমায় গড়ে উঠতে পারে। তাতে দেশে সুষম উন্নয়ন হবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে ব্যবসার রাজধানী হবে চট্টগ্রাম।
সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, পাঁচটি ব্যাংকের প্রধান কার্যালয় চট্টগ্রামে হতে হবে। ঢাকা থেকে আইপি ইস্যু হতে ৫ দিন চলে যায়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ১৩ টনের ওজন স্কেল ব্যবসায়ীদের বড় দুঃখ। তিনি বলেন, বন্দরের কোনো ক্ষমতা নেই। বন্দর বোর্ডে স্টেক হোল্ডারদের প্রতিনিধি রাখতে হবে। কাস্টম হাউসের ভবনটি আধুনিকায়ন ও জনবল বাড়াতে হবে।
শুভেচ্ছা বক্তব্য রাখেন মেলার চেয়ারম্যান ও চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম। অনুষ্ঠানে মেলায় অংশগ্রহণকারী দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কর্মকর্তা ছাড়াও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও অতিথিরা ফিতা কেটে মেলা উদ্বোধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য মেলা

১০ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন