Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

সাভারে গরুর খামার দিলেন ডিপজল

বিনোদন রিপোর্ট: | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

মুভিলর্ড খ্যাত মনোয়ার হোসেন ডিপজল গরুর খামার দিয়েছেন। অনেকটা শখের বশে তিনি এ খামার দিয়েছিলেন। এখন এটি বড় আকার ধারণ করেছে। তার খামারে এখন একশ’র বেশি গরু রয়েছে। পর্যায়ক্রমে তার আয়তন আরও বৃদ্ধি করবেন। সাভারের ফুলবাড়িয়ায় তার এই খামার। খামার থেকে দৈনিক প্রায় পাঁচশ’ লিটার দুধ উৎপাদিত হচ্ছে। শখের বশে করলেও এখন তিনি এটিকে বাণিজ্যিকভাবে নিয়েছেন। তার দেখাদেখি সাভারের বিভিন্ন এলাকার আশপাশের অন্যরাও গাভী পালনের দিকে ঝুঁকেছেন। ডিপজল বলেন, প্রতিদিন আমরা নিজেদের প্রয়োজনে অনেক কিছু করে থাকি। প্রথমে নিজের জন্য ফ্রেস দুধের কথা চিন্তা করে গরু পালন শুরু করি। পরে ভাবলাম সকলকে যদি ফ্রেস দুধ দিতে পারি তাহলে সবাই খাটি দুধ পাবে। বাজারের দুধে যে পরিমাণ ভেজাল থাকে তা থেকে কিছু মানুষকে যদি মুক্তি দেয়া যায়, তবে আমার এই উদ্যোগ সার্থক হবে। তিনি গরুর অন্য খামারিদের পরামর্শ দিয়ে বলেন, গরুর খামারের মাধ্যমে অনেকে লাভবান হন। স্বাবলম্বী হতে পারেন। তাই হেলায় সময় পার না করে, গরুর খামার দিলে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারেন। ডিপজল বলেন, একজনের জায়গা আছে সে গরু পালন করতে চায় না। আরেক জনের জায়গা না থাকা সত্তে¡ও গরু পালন করতে চায়। যাদের জায়গা আছে তাদের উচিত গরু পালন করা। যাদের জায়গা নাই, অথচ গরু পালন করতে চায়, তাদেরকে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা উচিত। সরকারের পক্ষ থেকে সহজ শর্তে ঋণ দিলে তারা গরু পালন করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে। কোরবানির সময় আমাদেরকে আর বিদেশি গরুর উপর নির্ভর করতে হবে না। দুধের চাহিদাও পূরণ হবে। তাই সরকারের কাছে অনুরোধ করবো দেশের দুধের চাহিদা পূরণ করতে যারা গরু পালন করতে চান তাদের সুবিধা দেওয়া হোক। তিনি বলেন, স্বল্প সময়ে স্বাবলম্বী হতে চাইলে অনেকে গরু পালন শুরু করতে পারেন। অল্প সময়ে সাবলম্বী হতে হলে গরুর খামার দেয়ার বিকল্প নেই।



 

Show all comments
  • Salim Hossain ৮ মার্চ, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    ডিপজল ভায়ের কথা গুলো আমার কাছে খুব ভালো লেগেছে, আমিও গরুর খামার করতে চাই কিন্তু আমার কোন জায়গা নেই। গরু আমার খুব পছন্দের একটা প্রাণী। বলতে পারেন আমি একজন গরুর পাগল।
    Total Reply(0) Reply
  • RIPON ৮ মার্চ, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    ডিপজলের কথা গুলো ঠিক,গরু পাললে অনেক লাভ, আমাদের গরু ছিলো অনেক আগে, এখন নাই, এখন বাড়ি উঠাইছে, যায়গা নাই,
    Total Reply(0) Reply
  • GB Bangla Channel ৮ মার্চ, ২০১৯, ২:০০ এএম says : 0
    ডিপজল সাহেব গরুর সুন্দর একটা ফার্ম করেছেন। এটা দেশের উন্নয়নে অবদান রাখবে। অামার মনে হয় প্রতিবেদক ভাই অাপনার অারো কিছু শিখার অাছে।
    Total Reply(0) Reply
  • atiqul Qul ৮ মার্চ, ২০১৯, ২:০০ এএম says : 0
    ডিপজল ভাই অনেক ভাল লোক মানষকে অনেক ভালবাসে আল্লাহ পাক বলেন মানুষকে যে ভালবাসে আমি ভালবাসি আল্লাহ পাক ডিপজল ভাইকে অনেক দিন বাচিয়ে রাখবে মোহামমদ আতিকুল ইসলাম বাবলু কটিয়াদী থানা জেলা কিশোরগনজ মালেয়শিয়া থেকে
    Total Reply(0) Reply
  • Al Amin Rony ৮ মার্চ, ২০১৯, ২:০১ এএম says : 0
    মানুষ এত পরিবর্তন হয়ে যায়? যাওগ্গা ডিপজল ভাইয়ের এই গরুর ফার্মটি কোথায় অবস্থিত পূর্ণ ঠিকানাটা দয়া করে জানাবেন।আমার ও একটি মোটাতাজা করন খামার আছে।ওনার ফার্মটি ভিজিটিং করব বলে ঠিকানাটা চেয়েছি প্লীজ জানাবেন।ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • জামিয়া ডেইরি ফার্ম ৮ মার্চ, ২০১৯, ২:০১ এএম says : 0
    ডিপজল ভাই এর প্রতি আমাদের শুভ কামনা।সেজন্যই বলি ডিপজল ভাই পারলে আপনি কেন পারবেন না।এজন্য কোন সাহায্য লাগলে অবশ্যই আমাদের জানাতে পারবেন।গাভী সম্পর্কে জানতে আমাদের চ্যানালে ঘুরে আসতে পারেন।
    Total Reply(0) Reply
  • mdrayhan ৯ মার্চ, ২০১৯, ৪:০০ পিএম says : 0
    ডিবজল ভাইকে অনেক শুভেচ্চা।
    Total Reply(0) Reply
  • md rayhan ৯ মার্চ, ২০১৯, ৪:০১ পিএম says : 0
    গরু পালন পদ্দতিটি খুব ভাল একটি পদ্দতি।খামার তারাই করতে পারে যাদের জায়গা আছে টাকা পয়সা আছে।গরুর খামার করতে আমারও ইচ্চা হয় তবে টাকা পয়সার অভাবে তা সম্ভব হয় না। মনের আসাও পূরণ হয় না। ডিবজল ভাই খামার করে অনেকের উপকার করেছেন।যেমন বেজাল দুধ থেকে অনেকে রক্ষা করতে পেরেছেন। তাঁর খামারে কিছু লোক কাজ করতে পারবে। তাছাড়াও ডিবজল ভাই খামার দিয়ে অনেক উপকার করেছেন যা বলে শেষ করা যাবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিপজল

২৩ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন