Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

বুকে ব্যথা মানেই হৃদরোগ নয়

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম

বুকে ব্যাথা খুবই পরিচিত একটি উপসর্গ । কখনো বুকে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বুকে ব্যথা উঠলেই অনেকে ভয় পেয়ে যান। মনে করেন হৃদরোগ বা হার্ট অ্যাটাক হয়েছে। এই ভয় সবসময় যে অমূলক তা নয় । হৃদরোগ হলে বুকে ব্যথা হতে পারে । তবে হৃদরোগ ছাড়াও নানা কারণে কিন্তু বুকে ব্যথা হতে পারে।
বিশেষজ্ঞ চিকিৎসকরা অনেক সময়ই কোন কোন বুকে ব্যথা হৃদরোগের কারনে হয়েছে তা বলতে পারেন। তবে অনেক চিকিৎসকই বুকে ব্যথা হলে প্রথমেই নানা পরীক্ষা করে হৃদরোগ আছে কিনা দেখে নেন। কারণ অন্য কারণে বুকের ব্যথা বিপদজনক নয়। মৃত্যুর ঝুঁকিও তেমন থাকেনা। কিন্তু হৃদরোগের কারণে বুকে ব্যথা হলে সময়মত চিকিৎসা না হলে মৃত্যুর সম্ভাবনা থাকে অনেক ।
নানা কারণে বুকে ব্যথা হতে পারে। বুকে মাংস পেশীর সংকোচনের কারণে ব্যথা হতে পারে। বুকে বিভিন্ন হাড় থাকে। হাড় এর বিভিন্ন সমস্যার কারণেও ব্যথা হতে পারে। বুকে আঘাত পাওয়ার পর বুক ব্যথা হতে পারে। ফুসফুসের নানা সমস্যার জন্য বুকে ব্যথা হতে পারে । খাদ্যনালীর নানা সমস্যার কারণেও বুকে ব্যথা দেখা দিতে পারে। বিভিন্ন ওষুধ বা পাকস্থলীর নানা অসুখেও দেখা দিতে পারে বুক ব্যথা। দুশ্চিন্তার কারণেও অনেকের বুকে ব্যথা হয়।
ব্যথা যদি সমস্ত বুক, ঘাড় বা বাম হাত বা দেহের বাম পাশে ছড়িয়ে পড়ে , রোগী ঘামতে থাকে এবং বমি করে, মৃত্যুভয় হয় , অনেকক্ষণ ধরে ব্যথা থাকে তখন চিকিৎসকের কাছে যাওয়া উচিত। এক্ষেত্রে কোন অবহেলা করলে খারাপ পরিণতি হতে পারে।

ডাঃ পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন