Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম


প্রশ্ন: আমি বিবাহিতা। বয়স ২৩। আমার মুখে অনেক মেছতা। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে লেজার চিকিৎসা নিয়েছি। কিন্তু লাভ হয়নি। আমার প্রশ্ন মেছতার সঠিক কোনো চিকিৎসা আছে কি?
-সোমা। গুলশান-২। ঢাকা।
উ: মেছতার প্রকার ভেদ আছে। মেছতার প্রকার ও কারণ শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে মেছতা দূর করা সম্ভব। এজন্য চাই হরমোন অ্যানালাইসি ও ইতিহাস শোনা। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন: আমি বিবাহিত। বয়স ৬০। প্রথম জীবন থেকেই আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বীর্য দ্রুত স্খলন হয়ে যায়। এই বয়সে চিকিৎসা কি সম্ভব?
-আলী হোসেন। কমলাপুর। ঢাকা।
উ: চিকিৎসা সম্ভব। শরীর ও মন ঠিক থাকলে সেক্স হরমোন অ্যানালাইসিস করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এই বয়সেই আপনি সক্ষম হবেন। এজন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্র: আমি অবিবাহিত। বয়স ২৯। মাথায় আমার টাক হয়েছে। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু কনে পক্ষ আমার মাথায় টাক দেখে বিয়েতে রাজি হচ্ছে না। আমি এর সুষ্ঠু সমাধান চাই।
-রফিক। বনশ্রী। ঢাকা
উ: বর্তমানে টাক্ মাথার একটি সফল থেরাপি পিআরপি। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন-এর মাধ্যমে পিআরপি থেরাপি টাক্্ মাথায় চুল গজাতে সক্ষম। এতে কোনো পার্শ্ব-ক্রিয়া নেই।
প্র: আমি অবিবাহিতা। বয়স ২১। প্রতি বৎসরই শীতের সময় আমার হাত-পায়ের ত্বক উঠতে থাকে। এতে আমি বেশ বিব্রত। এর কোনো চিকিৎসা আছে কি?
-সায়মা। বিক্রমপুর। ঢাকা।
উ: কেন এতো ভাবনা। আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। এজন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।



 

Show all comments
  • Provat biswas ১২ মার্চ, ২০১৯, ১০:০২ পিএম says : 0
    ৫ দিন আগে আমি সিনেমা দেখতে গেছিলাম। যেখানে বসতে হয় আমি সেখানে বসেছি।আমি আমার সঙ্গী।কিন্তু কিছু সময় পরে আমার বুক পকেটে থেকে টাকা পরে যায়।আমি সেটা তুলি আর ওই যায় গায় অনেক জল পড়েছিল। এবং মানুষ হাঁটা চলা করার জন্য জায়গা টা কাদা কাদা হয়ে যায়।আর আমি টাকা টা যখন তুলি তখন আমার হাতে কাদা যুক্ত জল লেগে যায়।এবং হাত আমি সাথে সাথে ধুয়ে নি। হয়তো আমার হাতের সব জায়গা ভালো করে ধোয়া হয়নি ।এবং অন্য মনুষক হয়ে হাত গালে চলে যায়। এই আমি খুব ভয় পাচ্ছি আমার HIV/AIDS হবে না তো। দোয়া করে আমার উত্তর টা দিন।।খুব চিন্তায় আছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

১৫ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন