Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাটখিলে রাস্তার পাশের সরকারি গাছ কেটে নিচ্ছে দুর্বৃত্তরা

হুমকির সম্মুখীন পরিবেশ

চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম

নোয়াখালী জেলার চাটখিলে রাস্তার পাশে লাগানো সরকারি জায়গার বিভিন্ন গাছ কেটে নিচ্ছে এক শ্রেনীর দুর্বৃত্তরা। এতে করে পরিবেশ যেমন হুমকির সম্মুখীন হচ্ছে তেমনি সরকার লাখ লাখ টাকা আয় থেকে বঞ্চিত হচ্ছে।
জানা যায়, চাটখিলের দশঘরিয়া-কাচারি বাজারসহ হালিমা দিঘীরপাড়-চন্দ্রগঞ্জ সড়ক, চাটখিল-খিলপাড়া সড়ক, খিলপাড়া মল্লিকা-দিঘীরপাড় সড়কসহ অন্যান্য সকল সড়কের পাশে পরিকল্পিতভাবে বন বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার বিভাগসহ সরকারি অন্যান্য সংস্থা গাছ লাগিয়েছে। এসব স্থানে লাগানো গাছগুলো এখন বেশ বড় হয়েছে এবং সরকারের অনেক টাকার সম্পদ হয়েছে। গত ৩/৪ বছর থেকে একশ্রেনির দুর্বৃত্তরা রাস্তা এবং খালের দু’পাশসহ অন্যান্য স্থানের সরকারি গাছ কেটে নিচ্ছে। খিলপাড়া মল্লিকা দিঘিরপাড় সড়কের কামার বাড়ির দরজায় দেলিয়াই বালিয়াধর সড়কের পাশে, হালিমা দিঘীরপাড়-চন্দ্রগঞ্জ সড়কে, সাধুরখিল ও দক্ষিণ দেলিয়াইসহ প্রত্যেক সড়কের পাশের গাছ অবাধে কেটে নিয়ে যাচ্ছে একশ্রেনীর প্রভাবশালী দুর্বৃত্তরা। এগুলো দেখার কেউ নেই। আবার গাছকাটা দুর্বৃত্তদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করার সাহস নেই। এতে করে দুর্বৃত্তরা গাছ কেটে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে যাচ্ছে।
এ ব্যাপারে স্থানীয় প্রশাসন নির্বিকার। মাঝে মধ্যে সড়ক সংস্কার ও উন্নয়নের নামে সড়কের পাশের গাছ টেন্ডার দিয়ে বিক্রি করলেও টেন্ডার দেয়া গাছের সাথে রাস্তার পাশের অন্যান্য সব গাছ কেটে নিয়ে যায়। এ ব্যাপারে উপজেলা বন কর্মকর্তা বদরুল আলমের সাথে যোগাযোগ করলে তিনি জানান, তিনি বিষয়টি দেখবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ, এস, এম শামসুদ্দিন জানান, তিনি গত ৪ মাসে চাটখিলে দায়িত্ব থাকাকালীন এ ধরনের কোন অভিযোগ পাননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাছ কেটে

৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ