Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

চবিতে বঙ্গবন্ধু চেয়ার উদ্বোধন দায়িত্ব নিলেন ভিসি

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:৩৮ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার (গবেষণা কেন্দ্র) উদ্বোধন করা হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) বেলা ১২ টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে অধ্যাপক পদে দায়িত্ব নিয়ে এর উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তবে নিয়ম বহির্ভূতভাবে ভিসি এটার দায়িত্ব নিয়েছেন জানিয়ে এ ঊদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেননি প্রো-ভিসি প্রফেসর ড. শিরিন আক্তার ।
অভিযোগ আছে, কয়েকজন সিন্ডিকেট সদস্যের চরম আপত্তি সত্তে¡ও ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক পদে দ্বয়িত্ব নিয়েছেন ভিসি। এছাড়া গত ২৩ ফেব্রæয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২০তম সিন্ডিকেট সভায় প্রো-ভিসি অধ্যাপক ড. শিরীন আক্তার নোট অফ ডিসেন্ট দেন। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদের নীতিমালার ২-এর ঘ অনুচ্ছেদে আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তি, রাজনীতি, আদর্শ ও কর্ম এবং ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলার ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি বিষয়ে একাধারে ২০ বছর গবেষণা/ লেখালেখি হিসেবে স্বীকৃত/ আন্তর্জাতিক মানের প্রকাশনা হিসেবে অনন্ত ১০টি নিবন্ধ/ প্রবন্ধ/ বুক চ্যাপ্টার থাকতে হবে। এছাড়া ৩ অনুচ্ছেদে দায়িত্বের ঙ তে বলা হয়েছে, বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক এ বিশ্ববিদ্যালয়ের নিয়মিত অধ্যাপকগণের অন্তর্ভুক্ত হবেন না এবং পদাধিকারবলে একাডেমিক কাউন্সিলের সদস্য হতে পারবেন না। তবে দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে এর কোন নিয়ম অনুসরণ করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে প্রো-ভিসি প্রফেসর ড. শিরিন আক্তার বলেন, এ দায়িত্ব কাউকে দিতে হলে বিষয়টি একাডেমিক কাউন্সিলে এবং সিন্ডিকেটে পাশ হতে হয়। কিন্তু এ সবের কোন কিছুই মানা হয়নি এখানে। শুধুমাত্র এ পদ পরিচালনার এবং এর বাজেট নিয়ে আলোচনা করা হয়েছে। তাছাড়া নীতিমালা তৈরি হওয়ার পর একাডেমিক কাউন্সিলের কোনো মতামত না নিয়ে সিন্ডিকেটে পাঠিয়ে দেয়া হয়েছে। যেটা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত। তিনি আরও বলেন, আমি ভিসি মহোদয়কে ব্যক্তিগত ভাবে বলেছি ‘আপনার সাথে প্রায় চার বছর দায়িত্ব পালন কালে কোন মতপার্থক্য দেখা দেয়নি তবে এই বিষয়টিতে বঙ্গবন্ধুর নাম জড়িয়ে আছে তাই এখানকার কোন অনিয়ম আমি মেনে নিতে পারি না। তাছাড়া আপনি তো এক দেড় বছর ধরে বঙ্গবন্ধু নিয়ে লেখালেখি করছেন। তাই আপনার থেকে যারা এ বিষয়ে এগিয়ে তাদের কাউকে নিয়োগ দেন।’

ভিসি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা একটি অবিস্মরণীয় উদ্যোগ। বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার নির্বাহী কমিটি আমাকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে দায়িত্ব নেওয়ার সুপারিশ করেছে। তাই নীতিমালায় উল্লিখিত বেতন-ভাতাসহ যে সকল সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে আমি তা ব্যতিরেকে এ গুরু দায়িত্ব গ্রহণের জন্য সম্মত হয়েছি। এছাড়া আমি বঙ্গবন্ধুকে নিয়ে অনেক আগে থেকেই লেখালিখি করছি। বিগত ১৪-১৫ বছরের সব লেখা আমার সংরক্ষনে আছে। এর আগের লেখাগুলো সংরক্ষনে নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন