Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার চার শতাধিক আইএস জঙ্গির আত্মসমর্পণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ৫:০৭ পিএম

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের সর্বশেষ ঘাঁটি থেকে পালিয়ে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রায় চার শতাধিক সদস্য যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন সিরিয় বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন। বৃহস্পতিবার দেশটির সামরিক কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে জঙ্গিদের এই আত্মসমর্পণের বিষয়টি নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। 

এদিকে ঘটনার সত্যতা নিশ্চিত করে সিরিয় ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) এক জ্যেষ্ঠ কমান্ডার বলেন, ‘জঙ্গি গোষ্ঠী আইএস নিয়ন্ত্রণাধীন দেইর আজ-জোর প্রদেশের সর্বশেষ ঘাঁটি বাগোউজ গ্রাম থেকে শত শত আইএস যোদ্ধা পালিয়ে আমাদের কাছে এসে আত্মসমর্পণ করেছেন।’ এসডিএফের এই কমান্ডার আরও বলেছিলেন, ‘বাগোউজ গ্রামে এখনও অসংখ্য আইএস জঙ্গি আত্মগোপনে রয়েছেন। যারা আমাদের কাছে আত্মসমর্পণ করতে চান না। আমরা আশা করবো যে তারা খুব শিগগিরই এসে আত্মসমর্পণ করবেন।’
অপরদিকে কুর্দি বাহিনীর এক কর্মকর্তা বলেন, ‘গত বুধবার (৬ মার্চ) প্রায় ২ হাজারের বেশি লোক সেই গ্রামটি ছেড়ে পালিয়ে যান। পরে তাদের ট্রাকে করে নিরাপদে অন্য একটি স্থানে নিয়ে যাওয়া হয়। যেখানে তাদের জিজ্ঞাসাবাদ, তল্লাশির পর প্রয়োজনীয় খাবার এবং পানীয় সরবরাহ করা হয়।’
উল্লেখ্য, দেশটিতে এই জঙ্গি সংগঠনটির সর্বশেষ ঘাঁটি ধ্বংস করে দেওয়ায় দলটির অনেক সদস্যের মধ্যে ক্ষোভ এবং হতাশার সৃষ্টি হয়। বাগোউজ গ্রামে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী তাদের অভিযানের গতি কমিয়ে দেওয়ার পর সেখান থেকে একে একে লোকজনকে নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ