Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ট্যাক্স ফাঁকির মামলায় ট্রাম্পের সাবেক সহযোগীর কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ৫:১২ পিএম

ট্যাক্স ফাঁকি ও ব্যাংকের টাকা জালিয়াতির দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক নির্বাচনী ম্যানেজার পল ম্যানাফোর্টকে ৪৭ মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। গত গ্রিষ্মে ইউক্রেন থেকে আয়ের লাখ লাখ ডলার আয়ের বিষয়টি লুকিয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
পল ম্যানাফোর্ট একজন ব্যবসায়ী। দীর্ঘদিন ধরে তিনি রিপাবলিকান দলের রাজনীতির সঙ্গে জড়িত। ট্রাম্পের নির্বাচনি প্রচারণার সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়ে তদন্তের দায়িত্ব পাওয়া রবার্ট মুলার তার বিরুদ্ধে মুদ্রা পাচারের মত আর্থিক অপরাধের অভিযোগের পাশাপাশি প্রমাণ নষ্ট করার অভিযোগ এনেছেন।
ইউক্রেনে রাজনৈতিক পরামর্শক হিসেবে কাজ করে লাখ লাখ ডলার আয় করেছেন তিনি। এছাড়া অবৈধ লবিংয়ের আরেকটা মামলা চলছে তার। আগামী সপ্তাহে সেটারও রায় দেওয়ার কথা রয়েছে।এছাড়া রুশ সংযোগের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। মার্কিন বিচার বিভাগের বিশেষ কাউন্সিল রুশ সংযাগ নিয়ে তার ২২ মাসের তদন্ত কার্যক্রম শেষ করছেন। বৃহস্পতিবার রায়ে কারাদণ্ডের পাশপশি ৫০ হাজার ডলার জরিমানা ও ২ কোটি ৪০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে হবে তাকে।
গত নয়মাস ধরে পুলিশের হেফাজতে ছিলেন ম্যানাফোর্ট। বৃহস্পতিবার আদালতের সামনে ৬৯ বছর বয়সী ম্যানাফোর্ট বলেন, এই দুই বছর আমার জীবনে সবচেয়ে কঠিন সময় ছিলো। ‘আমি অপমানিত ও লজ্জিত।’ তিনি বলেন, পেশাগত ও আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত তিনি।
বিচারক টিএস এলিস বলেন, ম্যানাফোর্ট তার কৃতকর্মের জন্য দুঃখপ্রকাশ না করায় অবাক হয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন