Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

বিচারবহির্ভূত আটক স্বাধীনতাপন্থী কাশ্মীরি নেতা কারাগারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ৮:৪১ পিএম | আপডেট : ৮:৪৭ পিএম, ৮ মার্চ, ২০১৯

জননিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের একজন স্বাধীনতাপন্থী নেতাকে। আটক ওই স্বাধীনতাপন্থী নেতার নাম ইয়াসিন মালিক। তিনি জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট বা জেকেএলএফ-এর প্রধান। আটক ইয়াসির মালিককে জম্মুতে অবস্থিত বালওয়াল জেলে পাঠানো হয়েছে।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি তাকে গ্রেফতার করা হয়। স্থানীয় একটি থানায় তাকে এতোদিন আটকে রাখা হয়েছিল। তারসঙ্গে আরও ১৬০ স্বাধীনতাপন্থী ওই থানায় আটক ছিল বলে জানা গেছে। ভারতীয় আইন অনুযায়ী ইয়াসিরকে কোনো ধরনের বিচার না করেই সর্বোচ্চ ২ বছর পর্যন্ত আটকে রাখা যাবে।

গত ১৪ ফেব্রুয়ারি জইশ-ই-মোহাম্মদের আত্মঘাতী বোমা হামলায় সিআরপিএফের ৪৪ সেনা নিহতের ঘটনার পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতি নিয়ে পর্যালোচনার পর ব্যাপক এই ধরপাকর শুরু করেছে দেশটির নিরাপত্তাকর্মীরা। ইতিমধ্যে জামায়াতে ইসলামীর জম্মু-কাশ্মীর শাখাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে মোদি সরকার। পুলাওয়ামা ঘটনার পর সংগঠনটির ৩০০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

কাশ্মীরের জেলা প্রশাসকের নির্দেশে জামায়াতে ইসলামীর বেশকিছু কর্মী ও দলীয় নেতার বাড়ি সিল করে দেওয়া হয়েছে। সরকার দমনপীড়নের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে অভিযোগ করে আল-জাজিরাকে এক উচ্চপদস্থ জেকেএলএফ নেতা বলেন, কেউ কথা বললেই জম্মুতে গ্রেফতার হচ্ছেন।



 

Show all comments
  • Ahmed ৮ মার্চ, ২০১৯, ১০:২৬ পিএম says : 0
    Every independent citizen should support struggle for independence.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীরি নেতা
আরও পড়ুন