Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামেও কেমিক্যাল গুদাম সরানোর উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

পুরান ঢাকার মতো চট্টগ্রাম নগরীর আবাসিক এলাকায় বিভিন্ন ভবনে গড়ে উঠা কেমিক্যালের গুদাম ও দোকান সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে মালিকদের এসব গুদাম দ্রুত সরিয়ে নিতে বলা হয়েছে। এসব বিপজ্জনক দাহ্য রাসায়নিক সরিয়ে নেয়া না হলে ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে জানান জেলা প্রশাসনের কর্মকর্তারা।
নগরীর ঘনবসতিপূর্ণ আছদগঞ্জ, পাথরঘাটা ও চাক্তাই এলাকায় আবাসিক ভবনে কেমিক্যালের অনেক দোকান ও গুদাম রয়েছে। আবাসিক ভবনের কিছু তলায় দাহ্য রাসায়নিক মজুদ রাখা হয়েছে। এসব গুদামের পাশে রয়েছে মানুষের বসবাস। বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান আছদগঞ্জ এলাকায় দাহ্য কেমিক্যালের গোডাউন সরাতে অভিযান পরিচালনা করেন। তিনি জানান, পাথরঘাটা ও আছদগঞ্জ এলাকায় বিভিন্ন আবাসিক ভবনে দাহ্য কেমিক্যালের গোডাউন রয়েছে। এসব গোডাউনের কারণে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই আগাম সতর্কতা হিসেবে দাহ্য কেমিক্যালের গোডাউনগুলো সরাতে এ অভিযান।
তিনি বলেন, প্রথম দিনের অভিযানে ১০-১৫টি ভবনে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। আবাসিক এলাকায় দাহ্য কেমিক্যালের গোডাউন থাকার ভয়াবহতা নিয়ে তাদের সচেতন করেছি। এসব গোডাউন সরাতে জেলা প্রশাসনের নির্দেশনার কথা জানিয়েছি। ব্যবসায়ীরাও গোডাউন সরাতে একমত হয়েছেন। দ্রুত সময়ে দাহ্য কেমিক্যালের গোডাউন সরাতে হবে ব্যবসায়ীদের। তারা নিজেরা গোডাউন না সরালে অভিযান চলিয়ে সব গোডাউন সিলগালা করে দেওয়া হবে।
সচেতনতামূলক হিসেবে এ অভিযানে কাউকে জরিমানা করা হয়নি। তবে শিগগিরই আবার অভিযান পরিচালিত হবে এবং তা চলমান থাকবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট। অভিযানে ফায়ার সার্ভিসের কর্মকর্তারাও অংশ নেন। উল্লেখ্য, আছদগঞ্জে প্রায় অর্ধশতাধিক কেমিক্যালের দোকান ও গুদাম রয়েছে। তার অধিকাংশই আবাসিক ভবনের সাথে। এমনকি কোন কোন ভবনের সামনের অংশে ড্রামভর্তি কেমিক্যাল আর পেছনের অংশে বাসাবাড়ি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ