Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

৪৬দিন পর আবারও বড়পুকুরিয়া খনির নতুন ফেইজ থেকে কয়লার উত্তোলন শুরু

পার্বতীপুর (দিনাজপুর) থেকে এমএ জলিল সরকার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১:০২ পিএম

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনিতে দীর্ঘ ৪৬দিন বন্ধ থাকার পর আবারও পুরোদমে নতুন কোল ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা থেকে খনির ১৩০৮নং কোল ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হয়। চলতি সালের ২১ জানুয়ারি উৎপাদনশীল ১৩১৪ নম্বর কোল ফেইজের কয়লার মজুদ শেষ হয়ে গেলে খনির কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। ইতোমধ্যে কয়লা উত্তোলনের প্রস্তুতি শেষ করে গতকাল ৮ মার্চ নতুন ১৩০৮ নম্বর ফেইজ হতে কয়লা উত্তোলন শুরু হয়েছে। ইতোপূর্বে, খনির ১৩১৪ নম্বর কোল ফেইস থেকে কয়লা উৎপাদন শুরু হয় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর। এ ফেইস থেকে কয়লা উৎপাদন হয়েছে ২ লাখ ৮০ হাজার মে.টন। ১৩১৪ নম্বর ফেইসে ব্যবহৃত উৎপাদন যন্ত্রপাতি সরিয়ে ১৩০৮ নম্বর ফেইসে স্থাপনের কাজ শুরু করে দীর্ঘ ৪৬দিন পর আবারও নতুন করে এ ফেজ থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়েছে।
জানা গেছে, খনির একটি কোল ফেইজ এর কয়লা উত্তোলন শেষ হলে ব্যবহৃত যন্ত্রপাতি সরিয়ে নিয়ে নতুন ফেইসে স্থাপনের জন্য ৪০ থেকে ৪৫ দিন সময় লাগে। এসময়ে ব্যবহৃত যন্ত্রপাতি পরীক্ষা-নিরীক্ষা করে ক্রটিবিচ্যুতি ধরা পড়লে মেরামতের জন্য বাড়তি সময়ের প্রয়োজন হয়। এজন্য কয়লার উত্তোলন সাময়িক ভাবে বন্ধ থাকে।

আজ শনিবার বেলা সাড়ে ১২টায় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ফজলুর রহমান, কয়লা উত্তোলন শুরু করার বিষয়টি নিশ্চিত করে বলেন, ১৩০৮ নং কোল ফেজ থেকে ৫লাখ মে.টন কয়লা উত্তোলন করা সম্ভব বলে আশা করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড়পুকুরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ