Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

একটি কলাগাছে ২৮টি মোচা!

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

গোয়ালন্দ (রাজবাড়ী) সংবাদদাতা : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের বকশিয়াবাড়ী গ্রামে একটি কলাগাছে ২৮টি মোচা ধরেছে।
এ অবাক করা দৃশ্য দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে শ’ শ’ লোক ভিড় জমাচ্ছে। ওই কলাগাছের মালিক ইউনুছ আলী চৌধুরী। বাড়ি উপজেলার নবাবপুর ইউনিয়নের বকশিয়াবাড়ী গ্রামে। কলাগাছের মালিক ইউনুছ আলী চৌধুরীর ছেলে মোসলেম চৌধুরী জানান, তাদের বাড়ির আঙ্গিনায় বেরুলী-সোনাপুর সড়কের পাশে বিভিন্ন প্রজাতির কলার বাগান করেন। প্রায় ২ মাস আগে শবরি কলাগাছে মোচা দেখা যায়। একই গাছে একে একে মোচার সংখ্যা বাড়তে থাকে। এ পর্যন্ত ওই শবরি কলাগাছে ২৮টি মোচা ধরেছে। প্রতিদিনই দূর-দূরান্ত থেকে উৎসুক জনতা ভিড় জমাচ্ছে।
সোমবার সকালে সরেজমিন বকশিয়াবাড়ী গ্রামে গিয়ে দেখা যায়, একটি কলাগাছে ২৮টি মোচা ধরেছে। কলাগাছটি স্বাভাবিক কলাগাছের মতোই দেখতে। আর এ কলাগাছকে ঘিরে একটি চক্র নানা ফন্দি আঁটছে। বিভিন্ন ধরনের গুজবও ছড়াচ্ছে রোগ-ব্যাধি ভালো হওয়ার।
এ কলাগাছ দেখতে আসা বেরুলী বাজারের ব্যবসায়ী আকরাম হোসেন ও খলিলুর রহমান জানান, একটি গাছে ২৮টি মোচা ধরার খবর শুনে তারা দেখতে যান। তাদের মতো অনেকেই এ কলাগাছ দেখতে ভিড় জমাচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সাখাওয়াত হোসেন জানান, ওই গাছের জনন কোষ ভেঙে গেছে। যে কারণে এতগুলো মোচা হয়েছে। সচরাচর এমনটি দেখা যায় না। তবে এ গাছটির ফলন আশানুরূপ হবে না।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একটি কলাগাছে ২৮টি মোচা!
আরও পড়ুন