Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

রোহিঙ্গাদের জন্য ১৪০০ কোটি টাকার অনুমোদন বিশ্বব্যাংকের

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ১৬ কোটি ৫০ লাখ ডলার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। এ অর্থ বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার সমান। গত শুক্রবার ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বোর্ড সভায় রোহিঙ্গাদের জন্য এ অনুদান অনুমোদন দেয়া হয় বলে সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে জানানো হয়েছে।
‘ইমারজেন্সি মাল্টিসেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স’ শীর্ষক একটি প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গাদের মৌলিক চাহিদা মেটানোর জন্য এই অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছে সংস্থাটি। এই অর্থ দিয়ে রোহিঙ্গাদের জন্য সড়ক, ফুটপাত, ড্রেন, কালভার্ট, সেতু নির্মাণ এবং ক্যাম্পের ভেতরে এবং রাস্তায় রাস্তায় সড়কবাতি স্থাপনের মতো আবাসন অবকাঠামো নির্মাণ করা হবে। এছাড়া পাইপ দিয়ে পানি সরবরাহ ব্যবস্থার পাশাপাশি বৃষ্টির পানি ধরে রাখা ব্যবস্থা করা এবং পয়ঃনিস্কাশন ব্যবস্থার উন্নয়ন করাও এই প্রকল্পটির উদ্দেশ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন