Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কড়াইল বস্তি ও আনারকলি মার্কেটে আগুন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর মহাখালীর কড়াইল বস্তি ও মালিবাগের আনারকলি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল ভোরে ও বিকেলে এ দুটি দুর্ঘটনা ঘটে।
ফায়ার সার্ভিস সূত্র জানায়, গতকাল ভোর ৬টার দিকে মহাখালীর কড়াইলের জামাই বাজারের ওই বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার আতাউর রহমান বলেন, ভোর ৬টার দিকে বস্তিতে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট একঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে বস্তির ১৩টি ঘর পুড়ে গেছে। এছাড়া প্রায় ৬ লাখ টাকার ক্ষতি ও ৫০ লাখ টাকার মালামাল উদ্ধার করা গেছে।
বস্তিবাসী ও ফায়ার সার্ভিস সূত্রে জানায় যায়, প্রায় প্রতি বছর কড়াইল বস্তিতে আগুন লাগে। গত তিন বছরে এ বস্তিতে পাঁচবার আগুন লাগে। এরমধ্যে চারবারই লেগেছে রাতে। এর আগে ২০১৭ সালের ১৬ মার্চ রাত ৩টায় আগুন লাগে, ২০১৬ সালের ৪ ডিসেম্বরে দুপুরে আগুন লেগে বস্তির প্রায় পাঁচশর বেশি ঘর পুড়ে যায়। ওই বছরের ১৪ মার্চও একইভাবে আগুনে অর্ধশত ঘর পুড়ে যায়। জানা যায়, বস্তির জমির মূল মালিক বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। তারা আদালতের আদেশ নিয়ে ২০১২ সালে কড়াইলের জমিটি পুনরুদ্ধার শুরু করলেও বস্তিবাসীদের আন্দোলনের মুখে সে উদ্যোগ ব্যর্থ হয়। এদিকে, বস্তিবাসীদের ধারণা, তাদের উচ্ছেদে পরিকল্পিতভাবে বারবার বস্তিতে আগুন দেয়া হচ্ছে।
মালিবাগে আনারকলি মার্কেটে আগুন
এদিকে, গতকাল বিকেল ৫টা ২৬ মিনিটে রাজধানীর মালিবাগের আনারকলি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট প্রায় আধাঘণ্টা চেষ্টা চালিয়ে বিকেল ৫টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। ৬ তলা ভবনের চতুর্থ তলায় এ আগুন লাগে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি জানা যায়নি।
ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার কামরুল হাসান বলেন, বিকাল ৫টা ২৬ মিনিটে ৬ তলা ভবনের চতুর্থ তলায় আগুন লাগে। আগুনের খবর পেয়ে ৭টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ৫টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ