Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইজরায়েলের নির্বাচনে লড়বেন আরবীয় নারী গাদির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ৪:৪১ পিএম

প্রথম মহিলা হিসেবে ইজরায়েলী সংসদে প্রতিনিধিত্ব নির্বাচনে দাড়িয়েছেন আরবি ভাষী সংখ্যালঘু সম্প্রদায় দ্রুজ জাতিভুক্ত ও সাবেক টেলিভিশন সংবাদ অ্যাঙ্কর গাদির ম্রিহ। মাত্র এক মাসের মতো সময়ের মধ্যেই দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর রয়টার্স।
ইজরায়েলের প্রাক্তন সশস্ত্র বাহিনীর প্রধান বেনী গান্তজে নেতৃত্বাধীন কেন্দ্রীয় নীল ও হোয়াইট পার্টির পক্ষে চলমান নির্বাচনী ব্যবস্থায় নেসেটের জন্য একটি আসন নিশ্চিত করেছেন গাদির ম্রিহ। এটি এমন এক স্থান যেখানে প্রার্থীদের তালিকা থেকে ভোটাররা নির্বাচন করে। বেনী গান্তজ প্রধানমন্ত্রীর বেঞ্জামিন নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী। ইজরায়েল এর রাষ্ট্রীয় সম্প্রচারকেন্দ্রের সাবেক সাবেক অ্যাঙ্কর ম্রিহ বলেন, সংখ্যালঘু নারীদের থেকে কোন কিছুতে ধারাবাহিকভাবে তিনিই প্রথম হিসেবে জীবনে শুরু করেছেন। ৩৪ বছর বয়সী ম্রিহ বলেন, ‘আমিই প্রথম অইহুদি নারী হিসেবে হিব্রুভাষার একটি সংবাদ সম্প্রচারকেন্দ্রের অ্যাংকর হয়েছিলাম।’
ম্রিহ ইজরায়েলের দালিয়াত আল-কারমেল গ্রামের ড্রুজের একটি প্রধান জনসংখ্যা কেন্দ্র। তিনি ইসলামের একটি শাখা অনুশীলন করেন যা ইজরায়েলের অংশভুক্ত সবচেয়ে সংখ্যালঘুদের একটি জাতি। ইজরায়েলি গণমাধ্যমগুলির মধ্যে বেড়ে উঠার বিষয়টি সহজ ছিল না বলে জানান ম্রিহ। তিনি বলেন, তার রক্ষণশীল সম্প্রদায় সাংবাদিকতায় কাজ করাকে নারীর জন্য অনুপযুক্ত হিসাবে দেখে, যেজন্য তাকে অনেক সমালোচনার শিকার ও হতে হয়েছে।
সময়ের স্রোতে ম্রিহ বয়োজ্যেষ্ঠদের সমর্থণ অর্জন করেন, এমনকি ইজরায়েলের আধ্যাত্মিক নেতা শেখ মুওয়াফাক তারিফ ও তাকে সমর্থণ দেয়। মিহ বলেন, ‘দ্রুজ নারীরা যে সফল হতে পারে,আমরা এই সম্প্রদায়কে বিনয়ের ও আদর্শ উপায়ে প্রতিনিধিত্ব করতে পারি তা এখন ধর্মীয় নেতারাও বুঝতে পেরেছেন।’
ইজরায়েলে ১ লাখ ৪০ হাজারেরও বেশি দ্রুজ নাগরিকের বাস, যা দেশটির মোট জনসংখ্যার মাত্র দুই শতাংশের নিচে। এছাড়াও সিরিয়া এবং লেবাননও দ্রুজ সম্প্রদায় আবাসভূমি। ইজরায়েলে দ্রুজ পুরুষদের সেনাবাহিনীতে তালিকাভুক্ত করা হয় যা দেশের ২০ শতাংশ আরব সংখ্যালঘু সদস্যদের তুলনায় বেশি, যাদের মধ্যে অনেকেই ফিলিস্তিনি হিসাবে পরিচিত। চলমান সংসদে ১২০ জন সদস্যের মধ্যে ১৬ জন আরবীয় ছিল, যার মধ্যে দুটি অ-দ্রুজ নারী ছিল।
গত বছর সংখ্যালঘু সম্প্রদায়গুলি একটি ‘জাতি-রাষ্ট্র’ আইনের পক্ষে ইজরায়েলের অনুমোদনের দ্বারা হতাশ হয়েছিল, যা ঘোষণা করে যে, শুধুমাত্র ইহুদিদের ইজরায়েলে স্ব-সংকল্পের অধিকার রয়েছে এবং হিব্রুর সঙ্গে সমতুল্য হিসাবে আরবিকে সরকারী ভাষা হিসেবে অনুমোদন দেয়নি।
আইন সমর্থকরা বলেছিলেন যে এটি মূলত প্রতীকী ছিল এবং নেতানিয়াহু এবং তার ডানপন্থী লিকুদ পার্টি বলেছিল, ইহুদি স্বনির্ভরতার জন্য এবং প্যালেস্টাইনের চ্যালেঞ্জগুলি বন্ধ করার জন্য এটি প্রয়োজন। আগামী ৯ ই এপ্রিল ইজরায়েলে নির্বাচন অনুষ্ঠিত হবে। মতামত জরিপে দেখা যাচ্ছে যে, গ্যান্টেজের দল ৩৫ টি আসন পাবে যেখানে লিকুদের ৩০টি আসন পাওয়ার সম্ভাবনা আছে। কিন্তু কোন দল শাসনব্যবস্থায় জোট গঠন করতে পারবে তা এটা এখনও অস্পষ্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ