Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

অপরিকল্পিত নগরায়নে ভূমিকম্পে প্রাণহানির আশঙ্কা : এইচ টি ইমাম

সারাদেশে দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, ভৌগোলিক অবস্থান, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ুর পরিবর্তনজনিত প্রভাবে বাংলাদেশ বিশ্বের একটি অন্যতম দুর্যোগ ঝুঁকিপূর্ণ দেশ। এছাড়া অপরিকল্পিত নগরায়নের ফলে যেকোনও মাঝারি মাত্রার ভূমিকম্পে প্রাণহানি এবং বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। এ বিষয়গুলো সামনে রেখে সরকার যেকোনও মাত্রার দুর্যোগ মোকাবিলায় আধুনিক যন্ত্রপাতি ক্রয় করেছে সরকার। তাই বাংলাদেশ এখন দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জন করেছে।
গতকাল রোববার ঢাকা অফিসার্স ক্লাব মিলনায়তনে দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এইচ টি ইমাম বলেন, দুর্যোগে মানুষের প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে বঙ্গবন্ধু যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনে মনোনিবেশের পাশাপাশি বিপদাপন্ন মানুষের ঝুঁকি হ্রাসের জন্য উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণসহ আগাম সংকেত জনগণের কাছে পৌঁছে দিতে প্রতিষ্ঠা করেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী।
প্রতি বছরের মতো এবারও জেলা-উপজেলায় র‌্যালি, লিফলেট, পোস্টার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয়েছে দুর্যোগ প্রস্তুতি দিবস। দুর্যোগে সাধারণ মানুষকে সচেতন করে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যেই দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতি মন্ত্রী ডাঃ মো,এনামুর রহমান বলেন, দুর্যোগ ব্যবস্থাপনাকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কার্যক্রমকে লক্ষ্যভিত্তিক, সমন্বিত, শক্তিশালী ও কার্যকর করার মাধ্যমে একটি দুর্যোগ সহনশীল জাতি গঠনে সাফল্যের ফলে বাংলাদেশ আজ বিশ্বে নন্দিত।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি এম তাজুল ইসলাম এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সভাপতি হাফিজ আহমেদ মজুমদার।
সারাদেশে দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে তা আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন-
চট্টগ্রাম : জামেয়া আহমদিয়া সুন্নিয়া ময়দানে ভূমিকম্প, অগ্নি নির্বাপণ ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসকের প্রতিনিধি নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান। সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী ও আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন। এছাড়া সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য র‌্যালির নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোঃ মাশহুদুল কবীর। পরে এডিএম মাশহুদুল কবীরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বগুড়া : বগুড়া এডিপি ওয়ার্ল্ড ভিশনের সহযোগীতায় বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি শেষে কালেক্টরেট স্কুল মাঠে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল মামুন সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুস সামাদ, বগুড়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর উপ-সহকারি পরিচালক আব্দুর রশিদ।
লক্ষীপুর : লক্ষীপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে শোভাযাত্রা শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। নওগাঁ : নওগাঁয় বর্ন্যাঢ্য র‌্যালির শেষে ও জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, নওগাঁ সদর আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল । বিরল (দিনাজপুর) : বিরলে র‌্যালি শেষে আলোচনা সভায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. রেজাউল করিম, কৃষি অফিসার কৃষিবিদ মো. মাহবুবার রহমান, প্রমূখ বক্তব্য রাখেন।
ইন্দুরকানী (পিরোজপুর) : পিরোজপুরের ইন্দুরকানী বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজীব আহমেদ এর সভাপতিত্তে¡ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
হাটহাজারী : উপজেলা চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরীর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা নির্বাহী অফিসার রুহুল আমিনের সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি ও মহড়া শেষে কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অংশগ্রহণ করেন, উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ মজুমদার।
কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুরের কালীগঞ্জে র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার মো. শিবলী সাদিকের সভাপতিত্বে সচেতনতা বৃদ্ধি সভা অনুষ্ঠিত হয়।
কোটালীপাড়া : গোপালগঞ্জের কোটালীপাড়ায় বর্ণাঢ্য র‌্যালী শেষে উপজেলা সহকারী কশিনার ভ‚মি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মহসিন উদ্দিন এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ।
কয়রা(খুলনা) : কয়রা সদরে র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাফর রানা।
নবাবগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের নবাবগঞ্জে র‌্যালি শেষে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেফাউল আজম।
ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ীতে র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দিনাজপুর ৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।
রামগড় (খাগড়াছড়ি) : রামগড়ে র‌্যালি, দুর্যোগকালীন মহড়া শেষে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াদ হোসেন এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়াম্যান (ভা.) আবদুল কাদের।
রামগতি (লক্ষীপুর) সংবাদদাতা : লক্ষীপুরের রামগতিতে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন মেজু।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) :ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সরাইল অন্নদা সরকারি উচ্চবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত মহড়ায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এস এম মোসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচ টি ইমাম


আরও
আরও পড়ুন