Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ফারাক্কা দিবস উপলক্ষে ন্যাপের আলোচনা সভা

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রির্পোটার : এনডিএফ’র চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু বলেছেন, ১৯৭৬ সারের ১৬ মে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী পানির ন্যায্য অধিকারের জন্য এক ঐতিহাসিক লং মার্চ পরিচালনা করেন। শেখ শওকত হোসেন নিলু বলেন, আজও পানির সমস্যার সমাধান হয় নাই। তিনি আরো বলেন, আপারাক্কা সমস্যার কারণে আজ বাংলাদেশ মরুভূমিতে পরিণত হচ্ছে। দেশের কৃষি ও মৎস্য সম্পদ চরম সমস্যার মাঝে বিরাজ করছে। এর ফলে বাংাদেশ হাজার হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখিন হচ্ছে। তিনি পানি সমস্যার সমাধানের জন্য জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট-এনডিএফ’র মহাসচিব ও এনডিপি’র চেয়ারম্যান শ্রমিক নেতা আলমগীর মজুমদার বলেন পানির ন্যায্য হিসাব কোন বিকল্প নেই। গঙ্গা ব্যারেজ প্রকল্প নির্মাণ করলেই কেবলমাত্র এ সমস্যার সমাধান মিলবে এজেন্যে তিনি সকল ধেশ প্রেমিকদের ঐক্য কামনা করেন।
প্রধান বক্তা ন্যাপ ভাসানীর ভাইস চেয়ারম্যান জননেতা আলতাফ হোসেন মুন্না বলেন নদীমাতৃক দেশ বাংলাদেশ। ভারত আজ মরুভূমিতে রূপান্তর করছে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন ন্যাপ ভাসানীর চেয়ারম্যান ও এনডিএফ’র কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সদস্য জননেতা শেখ আনোয়ারুল হক। তিনি উল্লেখ করেন যে, আমাদের নেতা মওলানা ভাসানী বুঝতে পেরেছিলেন ফারাক্কা বাঁধের কারণেই বাংলাদেশের মানুষের মরণের ফাঁদ হবে। কারণ দেশ মরুভূমিতে রূপান্তর হচ্ছে। দেশবাসীকে ঐক্যমতের দিকে এগিয়ে আসতে হবে।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইসলামিক পার্টির চেয়ারম্যান আব্দুর রশিদ প্রধান তৃণমূল ন্যাপের চেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিস। আতিকুল ইসলাম, মহাসচিব বিএমএল। বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই মÐল, মহাসচিব, ন্যাশাল পিপলস পার্টির এনডিপিপি। হাসরত খান ভাসানী মহাসচিব ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ ভাসানী আলী নূর রহমান খান সাজু, মহসচিব এনডিপি। মিজানুর রহমান মিজু, মহাসচিব জাতীয় স্বাধীনতা পার্টি। মহিউদ্দিন আহমেদ, মহাসচিব বাংলাদেশ ইসলামিক পার্টি। মিসেস খালেকুজ্জামান খান দুদু, প্রেসিডিয়াম সদস্য, এনপিপি। শেখ আবুল কালাম, প্রেসিডিয়াম সদস্য এনপিপি। মোঃ বাবুল সরদার চাখারী, প্রেসিডিয়াম সদস্য, এনপিপি। আশা সিদ্দিকা, বাইস চেয়ারম্যান ও সভাপতি মহিলা এনপিপি। সৈয়দ মাহমুদুল হক আক্কাস যুগ্ম-মহাসচিব এনপিপি। বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার ভাইস চেয়ারম্যান ন্যাপ ভাসানী। ইলিয়াস সহ-সভাপতি ন্যাপ ভাসানী মোঃ ইব্রাহিম, সহ-সভাপতি ন্যাপ ভাসানী। ইউনুস ফকির, দপ্তর সম্পাদক ন্যাপ ভাসানী। আলোচনা সভায় কোরআন তেলাওয়াত করেন ন্যাশনাল পিপলস ওলামা পার্টির সভাপতি মাওলানা নূর মোহাম্মদ সিরাজী।
উক্ত সভা পরিচালনা করেন টাঙ্গাইল-৪(কালীহাতি) আসনে এনএনপি’র মনোনীত ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট এনডিএফ’র সংসদ সদস্য পদপ্রার্থী মোঃ ইমরুল কায়েস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন