Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

বঙ্গবন্ধুকে নিয়ে ছবি হবে হলিউডে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করেছে হলিউডের দুটি প্রযোজনা প্রতিষ্ঠান। তারা এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতির অপেক্ষায় আছে। বঙ্গবন্ধুকে নিয়ে ইতোমধ্যে বলিউডে একটি চলচ্চিত্রের নির্মাণ কাজ চলছে যা ২০২০ সালে মুক্তি পাওয়ার কথা আছে।
অনুমতি পেলে হলিউড থেকে আসবেন সংশ্লিষ্টরা, শুরু করবেন প্রোডাকশনের কাজ। ছবিটি পরিচালনা করবেন ‘স্যালভাদর’, ‘আলেকজেন্ডার’সহ বহু বিখ্যাত ছবির পরিচালক-প্রযোজক অলিভার স্টোন। বাংলাদেশ থেকে সুপারভাইজিং পরিচালক হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে ১৫ মার্চ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হতে পারে।
ফিল্ম লাইফ ফ্যাক্টরি সূত্র জানায়, জেরোল্ড ক্রাইস্টফ প্রোডাকশন হাউজের ব্যানারে নির্মিত হবে ছবিটি। অ্যান্ড্রু সুগারম্যান ছাড়াও ফিল্ম লাইফ ফ্যাক্টরি প্রযোজনা করবে ছবিটি। সম্পূর্ণ ফিকশন ধারায় নির্মিত হবে ছবিটি। এ জন্য বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ষাটটিরও বেশি বই থেকে সাহায্য নিয়ে লেখা হয়েছে চিত্রনাট্য। এরই মধ্যে হলিউড থেকে সিনেমাটির সংশ্লিষ্ট কয়েকজন দুই দফা বাংলাদেশে ঘুরে গেছেন।
এদিকে, বঙ্গবন্ধুর জীবনকাহিনী নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে আরেকটি ছবি। যেটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। ওই ছবি ‘ফাদার অব নেশন’- এর সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ