Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

হজযাত্রী নিবন্ধনের সময় ২১ মার্চ পর্যন্ত বর্ধিত

১০০ কোটার সউদী সম্মতিপত্র এখনো আসেনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

আগামী ২১ মার্চ পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। প্রথম দফায় গতকাল রোববার চূড়ান্ত নিবন্ধনের সময় গতকাল শেষ হয়। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় ৪ হাজার ৮শ’ ৩৭ জন হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় ৩০ হাজার ৫শ’ ৪০জন হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করা হয়েছে।
সরকারী প্রাক-নিবন্ধিত ২ হাজার ৭শ’ ৫২ জন হজযাত্রী নিবন্ধনের জন্য অপেক্ষায় রয়েছে। আগামীকাল মঙ্গলবার সরকারী হজযাত্রী নিবন্ধনের সময়সীমা শেষ হবে। বেসরকারী প্রাক-নিবন্ধিত হজযাত্রীর চূড়ান্ত নিবন্ধন গত ১৭ ফেব্রুয়ারী শুরু হয়। বেসরকারী প্রাক-নিবন্ধিত ২ লাখ ২০ হাজার ১শ’ ২ জন নিবন্ধনের জন্য অপেক্ষায় রয়েছে। ১ লাখ ৪২ হাজার ৬শ’ ৪৬ টাকা জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন করা হচ্ছে। হজ প্যাকেজের পুরো টাকা জমা না নিয়ে নিবন্ধন হওয়ায় অনেক হজ এজেন্সি হতাশায় ভুগছেন। কারণ গ্রুপ লিডাররা হজ ফ্লাইটের সময়ে হজ প্যাকেজের বাকি টাকা পরিশোধ না করলে এজেন্সিকেই হজযাত্রীদের হজে পাঠাবার সকল দায়-দায়িত্ব নিতে হবে।
হজযাত্রীদের পাসপোর্ট ইস্যুতে চরম সঙ্কটের সৃষ্টি হওয়ায় নিবন্ধনে গতি বাড়েনি। ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহর হস্তক্ষেপে হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জটিলতা নিরসন হয়। গতকাল রোববার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এবার ৪৭০টি বৈধ হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করছে।
হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম জানান, পূর্বনির্ধারিত ঘোষণা অনুযায়ী বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের গতকালই ছিল শেষ দিন। মূলত দুটি কারণে নিবন্ধনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।
তিনি জানান, পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতর থেকে হজযাত্রীদের পাসপোর্ট পেতে বিলম্ব হচ্ছে। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো.আব্দুল্লাহর অনুরোধে সম্প্রতি সউদী আরবে সফরকালে সউদী হজ ও ওমরাহ মন্ত্রী প্রতিটি হজ এজেন্সি সর্বনিম্ন ১০০ জন যাত্রী হজে পাঠাতে পারবে মর্মে নীতিগত সম্মতি প্রদান করেন।
সউদীর সম্মতি প্রদানের চিঠিটি হাতে পাওয়ার অপেক্ষায় ধর্ম মন্ত্রণালয়। আবার ১০০ জন হলেই এককভাবে এজেন্সি নিজস্ব ব্যবস্থাপনায় হজযাত্রী পাঠাতে পারবে সিদ্ধান্ত হলে অনেক এজেন্সি নিজস্ব ব্যবস্থাপনায় যাত্রী পাঠানোর সুযোগ পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২২ আগস্ট, ২০১৯
১০ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন