Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুলিশকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের নির্দেশ

তরুণীকে ধর্ষণের ঘটনায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

মানিকগঞ্জে সাটুরিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সেকেন্দার হোসেন ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মাজহারুল ইসলামের হাতে ধর্ষণের শিকার তরুণীকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। তরুণী ধর্ষণের ঘটনায় সরকারের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), মানিকগঞ্জের পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার এবং সাটুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্ট আটজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
গতকাল রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে মোটেল, গেস্ট হাউস, হোটেল, ডাক বাংলো, পুলিশ স্টেশন, পুলিশ স্টেশনের রেস্ট রুম, সেফ হোমে নারী ও শিশুদের যৌন হয়রানি থেকে রক্ষায় একটি স্কিম ও গাইডলাইন তৈরির কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আদালতে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্টের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম ও তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল। পরে ব্যারিস্টার মো. আব্দুল হালিম বলেন, ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে এরইমধ্যে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এ কারণে আদালত এ বিষয়ে কোনও আদেশ দেননি।
প্রসঙ্গত, সাভারের এক নারী অভিযোগ করেন, সাটুরিয়া থানার উপ-পরিদর্শক সেকেন্দার হোসেন ও সহকারী উপ-পরিদর্শক মাজহারুল ইসলাম গত ১১ ও ১২ ফেব্রুয়ারি ডাকবাংলোয় আটকে রেখে তাকে ধর্ষণ ও মাদক সেবন করায়। এরপর জেলা পুলিশ সুপার অভিযোগ পেয়ে মানিকগঞ্জ সদর সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান ও ডিএসবি’র অতিরিক্ত পুলিশ সুপার হামিদুর রহমান সিদ্দিকীকে বিষয়টি তদন্তের দায়িত্ব দেন। তদন্তে ঘটনার প্রাথমিক সত্যতা পান তদন্ত কমিটির সদস্যরা। ওই ঘটনায় ভুক্তভোগী নারী বাদী হয়ে মামলা দায়ের করেন। এরপর দুই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়।



 

Show all comments
  • Shahalam Miah Maksuda ১১ মার্চ, ২০১৯, ১:৩২ এএম says : 0
    Animals der fashi chai
    Total Reply(0) Reply
  • মুনিয়া মুনা ১১ মার্চ, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    গত মাসে ধর্ষণ করেছে এখনো ফাঁসি হয় নাই এই দুই ...........
    Total Reply(0) Reply
  • Munna Ctg ১১ মার্চ, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    বাংলাদেশে পুলিশ আর নারীর কেন অপরাধ নেই, হয়না, করেনা! এইদেশে ঐদুই জাতের সব অপরাধ,ও সাতখুন মাফ।
    Total Reply(0) Reply
  • Samir Al Mamun ১১ মার্চ, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    টাকা দিলেই কি শেষ, ফাসি চাই
    Total Reply(0) Reply
  • Zakir Hussain ১১ মার্চ, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    পঞ্চাশ লাখ টাকা দিলেই কি ইজ্জত ফিরে পাওয়া যাবে?প্রশ্ন রইলো জাস্টিস এর কাছে??আর ইজ্জত কি দাম দিয়ে কিনতে পাওয়া যায়? এই প্রশ্নও রইলো??এই সব দেখে মন আর চায় না দেশে যেতে মন চায় সারা জীবন প্রবাসেই কাটিয়ে দেই,,,,যে দেশে প্রবাসি হয়ে আছি তাদের চিন্তা চেতনা আর নিরাপত্তা প্রদান করা এত উন্নত মানের যা আমাদের দেশের তুলনায় কোটি কোটি গুন উপরে,,,,,আমি আশা করি বাংলাদেশ একদিন এই দেশ গুলর মতো ইনশাআল্লাহ,,,,,,, খুব কষ্ট নিয়ে কথা গুলো বললাম ভুল হলে ক্ষমা করবেন,,,,ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • নুরুন নবী গাজী ১১ মার্চ, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    অই পুলিশের মা বোনকে ধর্ষন করে ৫০ লাখ টাকা জরিমানা করতে চাইলে হাইকোর্ট ধর্ষন করতে অনুমতি দিবে?
    Total Reply(0) Reply
  • Md Amir ১১ মার্চ, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    দেশের সব নাগরিকদের বিচার একরকম আর পুলিশের বেলায় আরেক রকম!
    Total Reply(0) Reply
  • Shajahan Ali Mpo ১১ মার্চ, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    নারী বাদীরা আজ কোথায় ধর্ষণের শাস্তি কি মহিলা মানবাধিকার নেত্রীদের আজ খুজে পাওয়া যাবেনা কারণ এসব নারীবাদীরা শক্তের ভক্ত তাইতো ধর্ষণের শাস্তি ফাসি না হয়ে শুধু জনগণের টাকা দিলেই চলে আমরা চাই ধর্ষণের শাস্তি সাধারণ মানুষের জন্য যে রকম প্রশাসনের লোকেরজন্য ও একইরকম হোক
    Total Reply(0) Reply
  • Sumon Kabir ১১ মার্চ, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    ধর্ষণের শাস্তি ক্ষতিপূরণ? ? এবার যদি রাষ্ট্রের কোন নীতিনির্ধারকের মেয়েকে কেউ ধর্ষণ করে তাহলে ও কি এই একই বিচার হবে না তাকে ক্রসফায়ার দেয়া হবে?
    Total Reply(0) Reply
  • Bisnakandi, Gowainghat, Sylhet ১১ মার্চ, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    যে পুলিশ ধর্ষন করেছে তার পেনিছ কেটে জাতীয় জাদুঘরে রাখা হউক। যাতে আর কেউ ধর্ষন করার সাহস না পায়।
    Total Reply(0) Reply
  • Sohag Rana ১১ মার্চ, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    ধর্ষণের দায়ে ধর্ষককে অর্থ দন্ডের পরিবর্তে অন্য দন্ড দেয়া উচিৎ বলে মনে করি। কেননা অর্থ দন্ড দিতে গিয়ে অর্থবিত্তরা দুর্নীতির মাত্রা আরো বাড়িয়ে দিবে। অার অর্থলোভীরা ধর্ষিত হতে চাইবে,,,,,,,
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আব্দুস সালাম ১১ মার্চ, ২০১৯, ৮:৩৭ এএম says : 0
    মাননীয় আদালতের নিকট জানতে চাই ধষর্নের বিচার যদি টাকা দিয়েই শেষ করা যায় তাহলে তো আর এদেশে আইন আদালেতের কোন প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। কারণ যার মন চাইবে সে ধষর্ণ করে টাকা মিমাংসা করে নিবে। যদি ধষর্নের বিচার হয় টাকা তাহলে আইন বলে আর কোন কিছু এদেশে থাকলোনা। কোন ধষর্কি আর আইন কি জিনিস তা জানবেনা। আর একটা কথা যখন পুলিশ লাইন এর দেয়ালে গেইটের সামনে লেখা দেখি সেবাই পুলিশের ধর্ম। আসলে লেখার সা্থে বাস্তবতার কোন মিল আছে। নেই। মানুষ তার প্রয়োজনেই সাহায্য পাওয়ার আশায় আইনের আশ্রয় নিতে যায় আর সে তাদেরই নিকট ধষির্ত হয়ে ফিরে আসে আবার বিচার চাইলে বিচার পায়না তাহলে তারা কোথায় যাবে। আমি সকলের নিকট আর একটা প্রশ্ন করতে চাই ধষর্ণকারী ঐসমস্ত কুলাগ্ঘার সন্তানেরা কোন স্কুল/কলেজে লেখাপড়া করেছে। আমরা কি বলতে বাধ্য হবো ঐসমস্ত স্কুল/কলেজে কি ধষর্নের শিক্খা দেয়া হয়। যদি তা না হয় তাহলে তারা ধষর্ণ শিখল কোথায়। আর আদালত যদি আইনের প্রয়োগ না করে তাহলে তো মনে হয় আদালত ধষর্ণকে উৎসাহিত করলো। মাননীয় আদালত আপনাদের নিকট আকুল আবেদন টাকা নয় ধষর্কের কঠিন শাস্তি চাই। আর নারীবাদিদের বলছি এখন আপনারা কোথায়। আপনাদের কোন আওয়াজ নেই কেন। আপনারা কি বধির বনো গেলেন। আলেম সমাজ যখন নারীদেন ইজ্জত আবরুর হেফাজতের কথা বলেন তখনতো আপনাদের ঠেলায় রাস্তায় নামা দায় হয়ে যায়। আশা করি বিষয়টি নিয়ে কথা বলবেন কেমন।
    Total Reply(0) Reply
  • drharunurrashid ১১ মার্চ, ২০১৯, ১০:০৫ এএম says : 0
    .................. related all can be punished.
    Total Reply(0) Reply
  • kaka ১১ মার্চ, ২০১৯, ১২:১৩ পিএম says : 0
    Hercules koi gelo ekhon
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ