Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

প্রথম ধাপে উপজেলায় নিরুত্তাপ ভোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

রাতেই ব্যালট বক্স ভর্তি, ভোট কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, সংঘাত-সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গ্রেফতার ও কয়েকটি কেন্দ্রের ভোট স্থগিতের মধ্য দিয়ে গতকাল প্রথম ধাপের ৭৮টি উপজেলা নির্বাচন সম্পন্ন হয়েছে।
দেশের চারটি বিভাগের ১২জেলায় রোববার সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। সিরাজগঞ্জ,কুড়িগ্রাম,ঝিনাইদহ,রাজশাহী,সুনামগঞ্জ, হবিগঞ্জসহ কয়েকটি জেলার উপজেলা নির্বাচনে অনিয়মের কারণে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। শাহজাদপুর উপজেলার শ্রীফলতলা বালিকা উচ্চ বিদ্যালয় ও কৈজুরী মুহিবুর রহমান দাখিল মাদরাসা কেন্দ্রের ভোট স্থগিত করা হয়। ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলা মোড়ে আওয়ামী লীগের প্রতিদ্ব›দ্বী দু’গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।
পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট অনেকাংশেই শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতিও সন্তোষজনক ছিল বলে দাবি করেছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। গতকাল রোববার ৭৮ উপজেলার ভোটগ্রহণ শেষে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। কমিশন সচিবালয়ে সূত্রে জানা গেছে, প্রথম ধাপের ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৮০টি উপজেলায়। শুক্রবার ইসি তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে। লালমনিরহাট জেলার আদিতমারী, নেত্রকোণা জেলার পূর্বধলা এবং সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলা। এছাড়া জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ ও নাটোর জেলার নাটোর সদর উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ায় এই তিন উপজেলায় নির্বাচন হচ্ছে না এবং রাজশাহী জেলার পবা উপজেলায় নির্বাচন আদালত কর্তৃক স্থগিত করা হয়েছে। প্রথম ধাপের নির্বাচনে ইতোমধ্যে ১৬ জন চেয়ারম্যানসহ মোট ২৯ জন প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী রয়েছেন। প্রথম ধাপে মোট প্রার্থী ৮৯৪ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ২৭৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭৩ জন। এসব উপজেলায় মোট ভোটার ১ কোটি ৫২ লাখ ৭০ হাজার ৫ জন। কেন্দ্রের সংখ্যা ৬ হাজার ২১৯ টি এবং ভোট কক্ষের সংখ্যা ৩৯ হাজার ১৫৯ টি। সারাদেশ থেকে আমাদের সংবাদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ প্রতিবেদন :
রাজশাহী ব্যুরো জানান, গোদাগাড়ী ও তানোরে সংঘর্ষ ব্যালটে সিল মারা ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্যদিয়ে শেষ হলো রাজশাহীতে উপজেলা পরিষদ নির্বাচন। ভোট নিয়ে কোথাও ছিলনা উৎসব মুখর পরিবেশ। বেশীর ভাগ কেন্দ্রে ছিল ফাঁকা ফাঁকা ভাব। অলস সময় কাটিয়েছে ভোট গ্রহনকারী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। উপজেলা পরিষদ নির্বাচনে রাজশাহীর তানোর ও গোদাগাড়ী উপজেলায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। তানোরে হাপানিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের বাধা দেয়ার ঘটনাকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও ওয়াকার্স পাটির দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বিজিবির সদস্যরা ধাওয়া দিয়ে পরিস্তিতি নিয়ন্ত্রনে আনে। সংঘর্ষে চারজন আহত হয়। এদিকে গোদাগাড়ীতে নৌকায় সিল দিতে গিয়ে এক যুবলীগ নেতাকে আটক করা হয়েছে বলে জানা গেছে।
রিটার্নিং অফিসার সাইফুল ইসলাম বলেন, তিনজন মিলে নৌকার পক্ষে ব্যালট পেপারে সিল মারছিল। বিষয়টি তৎক্ষনিকভাবে ভ্রাম্যমাণ আদালতের নজরে আসে। তারা দ্রুত গিয়ে তাদের গ্রেপ্তার করে বেশকিছু সিল মারা ব্যালট পেপার জব্দ করে। পরে ওই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে ব্যালট পেপার ছিনতাই এবং কারচুপির মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে উপজেলা নির্বাচন। নির্বাচনে ৫টি উপজেলার ১১টি কেন্দ্রে ভোট স্থগিত হয়েছে। এবারের উপজেলা পরিষদ নির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল হতাশাজনক। ভোট কেন্দ্র এবং এর চারপাশে ছিল না প্রাণচাঞ্চল্য কোলাহল। কেন্দ্রগুলোতে সকল প্রার্থীর এজেন্টও পাওয়া যায়নি।
বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে বলে দাবি করেন রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান। তিনি বলেন, অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও সকল প্রার্থীর সমান সুযোগ করার পরও ভোটার উপস্থিতি আশাব্যঞ্জক নয়।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে প্রথম ধাপে নাটোরের লালপুরে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল ৮টা থেকে মোট ৮৪টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে বিকেল ৪টা পর্যন্ত। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও অধিকাংশ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি নেই বললেই চলে।
নাটোর জেলা সংবাদদাতা জানান, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নাটোরের ৫টি উপজেলায় ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহন সম্পন্ন হয়েছে। রবিবার সকাল ৮টার আগে থেকেই নাটোরের সিংড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও বাগাতিপাড়া উপজেলার ৪৩৭টি কেন্দ্রে ভোট দিতে আসতে শুরু করেন ভোটাররা।
এদিকে দুপুরে নাটোরের লালপুরে উপজেলা পরিষদ নির্বাচনে রহিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ফুটবল প্রতীকের প্রার্থীকে ভোট প্রদানের জন্য ভোটারদের প্রভাবিত করার অপরাধে সহকারী প্রিজাইডিং অফিসার আতিকুর রহমান কে ৭ দিনের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। তবে কড়া নিরাপত্তার মধ্যে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও অধিকাংশ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি নেই বললেই চলে।
অপরদিকে নাটোরের বাগাতিপাড়ায় নির্বাচনী আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উপজেলার পেড়াবাড়িয়া রেলগেট এলাকায় দুই পক্ষের সংঘর্ষে আদম আলী (৩৫) নামের এক ব্যক্তি আহত হয়েছে। তিনি নৌকা প্রতীকের প্রার্থী সেকেন্দার আলীর সমর্থক বলে জানা গেছে।
নাটোরের পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন জানান, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করা হয়েছে।



 

Show all comments
  • Shahin Ibna Rafique ১১ মার্চ, ২০১৯, ২:০২ এএম says : 0
    পরাজিত প্রার্থীদের মন্তব্য কি পাওয়া গেছে?
    Total Reply(0) Reply
  • Abdur Rob ১১ মার্চ, ২০১৯, ২:০৩ এএম says : 0
    ভোটারদের অভাব নাই
    Total Reply(0) Reply
  • محمد معصوم بااللہ ১১ মার্চ, ২০১৯, ২:০৩ এএম says : 0
    লাইনে দাড়া করানের জন্য ৪০/৫০ টা মানুষও ভাড়া করতে পারলেন নাহ??নাকি জাতীয় নির্বাচেন মতো টাকা ঢুকে নাই পকেটে??
    Total Reply(0) Reply
  • Megh Ahmed Neha ১১ মার্চ, ২০১৯, ২:০৩ এএম says : 0
    কোন সমস্যা নাই ১০৫% ভোট হবে
    Total Reply(0) Reply
  • Live Projapti ১১ মার্চ, ২০১৯, ২:০৩ এএম says : 0
    ডিজিটাল নির্বাচন তো তাই নিরুত্তাপ!
    Total Reply(0) Reply
  • Khan Robi ১১ মার্চ, ২০১৯, ২:০৪ এএম says : 0
    ডাকসুতে ছাত্রদলকে সমর্থন করলে লাভ রিয়েক্ট।লীগ হলে ওয়াও রিয়েক্ট।অন্যান্য হলে স্যাড রিয়েক্ট দিন
    Total Reply(0) Reply
  • Alamgir Kabir ১১ মার্চ, ২০১৯, ২:০৫ এএম says : 0
    বিএনপি নির্বাচনে না আসায় জনগণ উপকৃত হইছে অনেকভাবে,, ১"নেট কানেকশন ঠিক আছে ২"রাত্রি জেগে ভোট দিতে হইছে না, ৩" মৃতব্যক্তিদের কষ্টকরে আসার প্রয়োজন হইছে না,, ৪"কষ্ট করে লাইনে দাঁড়ানোর প্রয়োজন নাই
    Total Reply(0) Reply
  • Firoz Almamun ১১ মার্চ, ২০১৯, ২:০৫ এএম says : 0
    আগামিতে ভোটার উপস্থিতি বাড়ানো জন্যে নির্বাচন কমিশন যে যে সকল পদক্ষেপ গ্রহণ করতে পারেন- ১. ভোটারদের লটারির মাধ্যমে পুরস্কারের ব্যবস্থা করা। ২. নগদ পুরস্কারের ব্যবস্থা করা। ৩. ভোট দিলেই আগামিতে কোন নির্বাচনের সুযোগ রাখা। ৪. ভোট না দিলে পরবর্তীতে কোন পদে নির্বাচন করতে পারবে না মর্মে আইন করা। ৫. ভোট দেয়ার সাথে সাথে ভোটারের নাম সহ মাইকে মারহাবা বলা। ৬. অবিবাহিতদের বিয়ের জন্যে অনুদান দেয়া। ৭. বেকার ভোট দাতাদের চাকুরির ব্যবস্থা করা। ৮. ভোট দেয়া অতিরিক্ত যোগ্যতা হিসেবে গণ্য করা। ৮. একটি ভোটে একটি মামলা খারিজ করা। ১০. ইত্যাদি
    Total Reply(0) Reply
  • Khandokar Mahmudul Haque ১১ মার্চ, ২০১৯, ২:০৫ এএম says : 0
    স্বপ্নে শয়তান এসে আমাকে বলল একজন ভালো মানুষের নাম বলুন। আমি বললাম নির্বাচন কমিশনার নুরুল হুদা..!!! শয়তান বলল খামোশ তিনি আমার ওস্তাদ!!
    Total Reply(0) Reply
  • Mahmudul Mahmud ১১ মার্চ, ২০১৯, ২:০৬ এএম says : 0
    ডাকসু তে ভোট শুরু হয়েছে নাকি? রাত কয়টায় শুরু হবে? ফলাফল কখন হবে তাহাজ্জুতের আগে নাকি পরে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন

১৮ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ