Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

বিএসএমএমইউতে বছরে ৬শ’ শিশু কিডনি রোগী ভর্তি হয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:১৮ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের বহির্বিভাগে বছরে ৭ হাজার শিশু কিডনি সংক্রান্ত রোগের চিকিৎসাসেবা গ্রহণ করে। তাদের মধ্যে ছয় শতাধিক রোগী ভর্তি হয়। ভর্তি হওয়া এসব রোগীদের মধ্যে মৃত্যু হার ১ শতাংশ।
বিশ্ব শিশু কিডনি দিবসকে সামনে রেখে শিশুদের কিডনি রোগের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে ও শিশুদের কিডনি রোগ প্রতিরোধে গতকাল বিএসএমএমইউ হাসপাতালে আয়োজিত ‘শিশু কিডনি সপ্তাহ ২০১৯ ও ডায়ালাইসিস কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।
বর্তমানে বিভিন্ন রোগে আক্রান্ত যে সকল শিশু বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসা নেয় তাদের মধ্যে ৫ থেকে ৭ শতাংশ শিশু কিডনি রোগে আক্রান্ত হচ্ছে বলেও জানানো হয়।

এবারে শিশু কিডনি দিবসের প্রতিপাদ্য হলো- ‘সুস্থ কিডনি সবার জন্য, সর্বত্র’। শিশু কিডনি সপ্তাহ উপলক্ষে ‘আপনার শিশুর কিডনি সুস্থ আছে তো; আসুন আজই আপনার শিশুর কিডনির সুস্থতা পরীক্ষা করে নিন এবং শিশুর কিডনি রোগ প্রতিরোধ করুন’ কর্মশালা আয়োজন করা হয়।
বিএসএমএমইউ শিশু কিডনি বিভাগের শিক্ষক ও পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি প্রফেসর ডা. গোলাম মাঈন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে কর্মশালার উদ্ভোধন করেন বিএসএসএমএমইউ ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া।

বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম। প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের শিশু নেফ্রোলজি বিভাগের হেড অ্যান্ড সিনিয়র প্রফেসর এবং ইন্টারন্যাশনাল প্যাডিয়াট্রিক নেফ্রোলজি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রফেসর ইয়াপ হুই কিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন