Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

প্রশ্ন : হযরত মুসা আ.-এর জামানায় জুন্নত নামক এক পাগলকে নাকি আল্লাহতায়ালা ৪১ বার সালাম করেছিলেন কিন্তু এ পাগলটি একবারও আল্লাহর সালাম গ্রহণ করেনি। এ তথ্যটি কি সঠিক? কবি নূর মোহাম্মদ রচিত এ কথা আমরা পেয়েছি।

নাসিম আরাফাত
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:১১ এএম

উত্তর : পবিত্র কোরআন ও হাদিসে এ ধরনের কোনো ঘটনার উল্লেখ নেই। জুন্নত নামক কোনো ব্যক্তির সন্ধান নির্ভরযোগ্য কোনো উৎস গ্রন্থেও নেই। সুতরাং এসব কাহিনী বিশ্বাস করার কোনো বৈধতা বা যৌক্তিকতা নেই। বাংলা ভাষায় রচিত কোনো বইয়ে এ কথা লিখা থাকলেও এর মূল কোনো উদ্ধৃতি এমন দেয়া হয় না, যার ভিত্তিতে এর সত্যাসত্য যাচাই করা সম্ভব হতে পারে। অতএব কোনো বাজারী পুস্তক বা মজলিসি গল্পে প্রাপ্ত কল্পকাহিনী কিংবা আষাঢ়ে গল্প বিশ্বাস না করাই ঈমানদার মানুষের জন্য উত্তম। আশা করি এ দেশের প্রতিটি দীনদার মুসলমান ইসলামের সঠিক জ্ঞান কেবল কোরআন-সুন্নাহর উৎস থেকে হাক্কানী আলেমগণের ভাষ্য অনুসারেই গ্রহণ করতে ব্রতী হবেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • শফিউর রহমান ১৬ মার্চ, ২০১৯, ২:২৬ পিএম says : 0
    মোহান আল্লাহকে নিয়ে বারাবারি বা অতিরিক্ত কথা বলা মহা পাপ । প্রিয় নবীজিও অতিরিক্ত কোন কথা বলেননি আর কবিতো ‍কবি তাকে আল্লাহ কত টুকু বুদ্ধি দিয়েছেন ।বেশীর ভাগ কবি হলো “ছেলেরা খেলছেত খেলছে মাঠে খেলছে” তারা হলো এদরনের কবি। এদের কাছ থেকে মুসলমানদেরকে দুরে থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • Zafar Iqbal ১৬ মার্চ, ২০১৯, ৭:৫৩ পিএম says : 0
    This kind of innovation only creates FITNA in Muslim society. Every source should be from Quran & Hadith. Fiction, Fabricate story is not the part of Islam.
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১১ মার্চ, ২০১৯, ৭:০৫ এএম says : 0
    নায়ুজুবিল্লাহ।
    Total Reply(0) Reply
  • MAHMUD ১১ মার্চ, ২০১৯, ৭:০৯ এএম says : 0
    Thanks to INQILAB and thanks also OBAIDUR sir. I will request to all Muslims if any confusion about any ISLAMIC MASALA/matter, You (All muslims) can take any help and asked to any ISLAMIC analyst,mufty,moulana. Always reasearch AL QURAN, you will get everythings. Long time staying in foriegn, I have seen all non-Muslim highly trust,respect and says, "AL-QURAN" ALLAH (Non-Muslim say GOD) directly write/send in the world.They also like our NAMAZ(Prayer) but sadly inform, I have seen some Muslim not go to the Mosque and not attened in NAMAZ because they are high educated and high rich man and they also known to everythings about world. May ALLAH bless all Muslims in the world.
    Total Reply(1) Reply
    • zafar iqbal ১৬ মার্চ, ২০১৯, ১:১৬ পিএম says : 0
      Ignorant poet. Does not have any knowledge about Quran

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ