Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

টিআইবি দলিতদেরও সাংবিধানিক স্বীকৃতি চায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:১৮ এএম

ক্ষুদ্র নৃগোষ্ঠীর দলিতদের সাংবিধানিক স্বতন্ত্র পরিচয় প্রদান করে তাদের অধিকার প্রদানে আইনি ও সাংবিধানিক কাঠামো শক্তিশালী করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সকল নাগরিকের সমান অধিকার নিশ্চিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ও দলিতদের সাংবিধানিক স্বীকৃতি দিয়ে খসড়া বৈষম্য বিলোপ আইন কার্যকর করাসহ ১৩ দফা সুপারিশ করেছে সংস্থাটি।

গতকাল রোববার অধিকার ও সেবায় অন্তর্ভুক্তির চ্যালেঞ্জ এবং করণীয় শীর্ষক প্রণীত এক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে টিআইবি’র ধানমন্ডিস্থ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি ও সুপারিশ উত্থাপন করে টিআইবি। এতে উপস্থিত ছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের এবং গবেষণা ও পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান।
ড. ইফতেখারুজ্জামান বলেন, ইতিবাচক অগ্রগতি স্বত্তে¡ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর ও দলিতদের অধিকার ও সেবা প্রাপ্তির ক্ষেত্রে বঞ্চনা, অনিয়ম ও দুর্নীতির শিকার হওয়ার চিত্রটি বেশ প্রকট। এক্ষেত্রে আইনী ও সাংবিধানিক কাঠামোতেও দুর্বলতা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন