Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

পতনের বৃত্তেই শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ৭:৪২ পিএম

ব্যাংকের ঋণ আমানত অনুপাত (এডিআর) সমন্বয়ের সময় ৬ মাস বাড়ানোর সংবাদে গত রোববার দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও তা টেকসই হয়নি। এক কার্যদিবস পরেই সোমবার (১১ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকে পতন হয়েছে।

সূচক পতনের মধ্যে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়লেও সিএসই কমেছে। তবে সূচকের সঙ্গে দুই বাজারেই পতনের খাতায় নাম লিখিয়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

ডিএসইতে এ দিন লেনদেনে অংশ নেয়া ১০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ারের দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতনের প্রভাবে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৯৯৮ পয়েন্টে অবস্থান করছে।

ব্যাংকের অতিরিক্ত এডিআর সমন্বয় নিয়ে শেয়ারবাজারে আতঙ্ক দেখা দেয়ার মধ্যে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এক নির্দেশনা জারি করে এডিআর সমন্বয়ের সময়সীমা ৬ মাস বাড়িয়ে দেয়া হয়। এডিআর সমন্বয়ের সময় বাড়ানোর নির্দেশনা আসার পরের কার্যদিবসে গত রোববার শেয়ারবাজার বড় উত্থানের দেখা দেয়।

তবে এডিআর সমন্বয়ের সময় বাড়ানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নেয়া সিদ্ধান্তের সমালোচনা করছেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, বারবার সময় না বাড়িয়ে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত বাস্তবায়নে শক্ত অবস্থান নেয়া উচিত। তা না হলে সিদ্ধান্ত বাস্তবায়নের কার্যকারিতা থাকে না।

এদিকে মূল্য সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও সোমবার ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় কিছুটা বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৬২ কোটি ১৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৭০ লাখ টাকা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৫ পয়েন্ট কমে ১০ হাজার ৫৮২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৩টি শেয়ারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

১১ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ