Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

ভোলায় আইইসিএম প্রকল্পের কার্যক্রম পরির্দশন করলেন উপ-সচিব

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ৮:০৯ পিএম

ভোলায় ইউনিসেফের সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্টের সমন্বিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব ও এস এম লতিফ। সোববার (১২ মার্চ) সকালে ঢাকা থেকে ভোলা আসেন। পরে তিনি আইইসিএম প্রকল্পের কিশোর-কিশোরীদের সাথে মতবিনিময়, বাল্যবিয়ে রোধে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
পরে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের ‘হেলথ কর্নার’ শিশু সুরক্ষা বৃত্তির স্টাইফিন পরির্দশন ও কিশোরী ক্লাব পরির্দশন করেন। এর আগে সকালে তিনি প্রকল্পের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেন।
সকালে প্রথমে তিনি শিবপুর ইউনিয়নে কিশোর-কিশোরীদের সাথে বাল্যবিয়ে রোধে কিশোর-কিশোরীর ক্লাবের অভিজ্ঞতার কথা শুনেন। পরে  উপ-সচিব ও এস এম লতিফ বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধিতে রুপান্তর হয়েছে। সরকার বাল্যবিয়ে হ্রাস করতে ও কিশোর-কিশোরী দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সারা দেশে সাড়ে চার হাজার কিশোর-কিশোরী ক্লাব গঠন করার উদ্যোগ নিয়েছে। তাই শিশুদের সপ্তাহে একদিনে জন্য হলেও কিশোর-কিশোরী ক্লাবে যাওয়া উচিত। এতে করে এই তারা ক্লাবে গিয়ে দক্ষ হয়ে গড়ে উঠবে।
এসময় তিনি আরো বলেন, অপ্রাপ্ত বয়সে একজন কিশোরী মা হলে নানা সমস্যার সম্মুখীন হতে হয়, এ সম্পর্কে তাদের কোন ধারনাই নেই। তাই কিশোরীদের বাল্যবিয়ের ঝূঁকি সম্পর্কে সবাইকে জানাতে হবে। ইউনিয়নের ইউপি সদস্যদের এই কিশোর-কিশোরী ক্লাবের পাশে থাকার জন্য অনুরোধ করেন।
এসময় তার সাথে উপস্থিত ছিলেন মহিলাও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পিও কফিল উদ্দিন, ইউনিসেফের বরিশাল বিভাগীয় চীফ এই এইচ তৌফিক আহমেদ, মনিটরিং এন্ড এডুকেশন এর (এপিসি) মাহাবুব হোসেন, ইউনিসেফ এর শিশু সুরক্ষা কর্মকর্তা মমিনুন্নেছা শিখা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ