Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলের সাথে দেশ বিদেশের টেলিযোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত

অপটিক্যাল ফাইবার ও এনডব্লিউডি এক্সচেঞ্জে ত্রুটি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ৮:৪৩ পিএম | আপডেট : ৮:৫২ পিএম, ১১ মার্চ, ২০১৯

অপিটক্যাল ফাইবার ও এনডব্লিউডি এক্সচেঞ্জ-এর লাগাতর ত্রুটির কারণে দক্ষিণাঞ্চলের ১১টি জেলার টেলিযোগাযোগ ব্যবস্থা চরম বিপর্যয়ের কবলে। ফলে বরিশাল বিভাগের ৬টি এবং বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলার প্রায় ৩০হাজার ল্যান্ডফোন গ্রাহক নিজ এক্সচেঞ্জের বাইরে কোথাও কল করতে পারছেন না। এমনকি জেলা সদর থেকে রিমোট সুইচিং ইউনিট-আরএসইউ’র মাধ্যমে উপজেলা পর্যায়ে যে টেলিফোন এক্সচেঞ্জগুলো রয়েছে, সেখানেও কথা বলা দুরূহ হয়ে পড়েছে। জেলা ও উপজেলা সদর সহ অন্য যেকোন টেলিফোন এক্সচেঞ্জ-এর সাথে যেকোনো-এর ল্যান্ড ফোন দিয়ে কোন কথা বলা যাচ্ছে না। ইন্টারনেট পরিসেবাও মুখ থুবড়ে পড়েছে। অন্য জেলা-উপজেলাতেও কথা বলা দুরূহ যেকোনো-এর ল্যান্ড ফোনের মাধ্যমে। বরিশাল বিভাগের ৬টি জেলার সাথে সারা দেশের এনডব্লিউডি,আইএসডি এবং ইআইএসডি টেলিযোগাযোগ পর্যন্ত বিপর্যস্ত। গত তিনদিন ধরে এ পরিস্থিতি অব্যাহত রয়েছে।
যেকোনো-এর একাধিক দায়িত্বশীল সূত্রের মতে, খুলনা এনডব্লিউডি এক্সচেঞ্জের সাথে ঢাকার এনডব্লিউডি এক্সচেঞ্জের সংযোগ রক্ষাকারী অপটিক্যাল ফাইবার-এর ত্রুটির কারণে এ বিপত্তি দেখা দিয়েছে। তবে সরকারী এ টেলিযোগাযোগ কোম্পানিটির অপর একটি সূত্রের মতে, ঢাকার মগবাজারে এনডব্লিউডি এক্সচেঞ্জের ত্র“টির কারণে এ বিপত্তি অব্যাহত রয়েছে। এমনকি এর ফলে শুধু দক্ষিণাঞ্চলই নয় সারা দেশের এনডব্লিউডি, আইএসডি এবং ইআইএসডি পরিসেবাও বিপর্যস্ত। ফলে যেকোনো এবং সরকারও প্রতি মূহুর্তেই বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে বলেও একাধিক সূত্রে বলা হয়েছে।
তবে এ ত্রুটি দুর করতে কত সময় লাগবে তা বলতে পারেন নি দায়িত্বশীল সূত্রগুলো। তাদের মতে ঊর্ধ্বতন পর্যায় থেকে বিষয়টি মনিটরিং করা হচ্ছে। যেকোনো সময়ই পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলেও জানিয়েছে দায়িত্বশীল সূত্রগুলো। ১১-৩-২০১৯.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেলিযোগাযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ