Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী আশতিয়াহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী হিসেবে অধিকৃত পশ্চিমতীরে আধিপত্য করে যাওয়া ফাতাহ পার্টির সদস্য অর্থনীতিবিদ মোহাম্মদ আশতিয়াহকে নিয়োগ দেয়া হয়েছে। এদিকে, নিজের অনুগত আশতিয়াহকে নিয়োগ দেয়ার ঘটনায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সমালোচনা করেছে প্রতিরোধ আন্দোলন হামাস। তারা জানিয়েছে, এতে ফিলিস্তিনের ঐক্যপ্রক্রিয়া ব্যহত হবে। খবর বার্তা সংস্থা রয়টার্স।
রোববার অর্থনীতিবিদ আশতিয়াহকে নিয়োগ দেয়ার ছয় সপ্তাহ আগে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন রামি আল-হামদাল্লাহ। এতে ক্ষমতার ভাগাভাগির ক্ষেত্রে হামাস ও ফাতাহের মধ্যে চুক্তি বাস্তবায়নে ব্যর্থতার বিষয়টিই সামনে চলে এসেছে। ফিলিস্তিনি টেলিভিশনে দেয়া ভাষণে আশতিয়াহ বলেন, ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের (পিএলও) বিভিন্ন উপদলের সঙ্গে তিনি দ্রুতই পরামর্শে বসবেন। আব্বাসের নেতৃত্বাধীন পিএলও নতুন মন্ত্রিসভা গঠন করবে।
২০০৭ সাল থেকে গাজা উপত্যকার শাসন করে আসছে হামাস। আন্দোলনটির জ্যেষ্ঠ নেতা ইসমাইল রুদওয়ান বলেন, একটি বিচ্ছিন্ন সরকার গঠনের মধ্য দিয়ে ফিলিস্তিনি বিভাজন দীর্ঘায়িত হওয়ার ছাড়া কিছু হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন