Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হকির নির্বাচনে এনএসসি’র পাঁচ কাউন্সিলর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

অবশেষে বহুল কাঙ্খিত বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) নির্বাচন হতে যাচ্ছে। আগামী ৮ এপ্রিল এই নির্বাচনের দিনক্ষণ চুড়ান্ত করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। বরাবরই বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নির্বাচনের আগে এএসসি’র কাউন্সিলর মনোনয়ন প্রসঙ্গে আলোচনায় সরব থাকে দেশের ক্রীড়াঙ্গন। হকির নির্বাচনের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। আসন্ন বাহফে নির্বাচনের অন্যতম আকর্ষণই হচ্ছে- এনএসসি’র পাঁচ কাউন্সিলর। নির্বাচনকে সামনে রেখে রোববার খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে এনএসসি’র গঠিত নির্বাচন কমিশন। খসড়া ভোটার তালিকায় এনএসসি মনোনীত পাঁচ কাউন্সিলরের নামও প্রকাশ হয়েছে। এরা হলেন- দেশের হকির কিংবদন্তী খ্যাত ও বর্তমান অ্যাডহক কমিটির সাধারণ সম্পাদক আব্দুস সাদেক, সাবেক হকি খেলোয়াড় ও বর্ষীয়ান সংগঠক মেজর (অব:) শাহবুদ্দিন চাকলাদার এবং আরেক সাবেক খেলোয়াড় ও সংগঠক মো: ইউসুফ আলী। তিন জন ক্রীড়াবিদের পাশাপাশি দু’জন পৃষ্ঠপোষকও এনএসসি’র কাউন্সিলর হয়েছেন। এই তালিকায় আছেন- এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান ও গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের নির্বাহী সহ-সভাপতি মো: মনিরুজ্জামান খান।
২০১৩ সালের নির্বাচনে এনএসসির পাঁচ কাউন্সিলর মনোনয়ন নিয়ে জটিলতা দেখা দিয়েছিল। তখন একটি পক্ষ নির্বাচন বয়কট করেছিল। একটি প্যানেলে ওই নির্বাচন অনুষ্ঠিত হলে দীর্ঘদিন সংকটে ছিল দেশের হকি। অবশ্য এবার এখন পর্যন্ত এনএসসি’র এই পাঁচ জন কাউন্সিলর মনোনয়ন নিয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
বাহফে নির্বাচনে কাউন্সিলর ৮৬ জন। এদের মধ্যে ৪১ জন জেলা ও বিভাগের, ক্লাবের ৩১ জন, সার্ভিসেস সংস্থা, মহিলা ক্রীড়া সংস্থা, বিকেএসপি ও আম্পায়ার্স বোর্ড মিলিয়ে ৯ জন এবং এনএসসি’র ৫ জন।
বাহফে নির্বাচনে পাঁচ সহ-সভাপতি, এক সাধারণ সম্পাদক, দুই যুগ্ম সম্পাদক, এক কোষাধক্ষ্য এবং ১৯ সদস্যসহ মোট ২৮ পদের জন্য ৮ এপ্রিল নির্বাচনের তারিখ নির্ধারণ করে ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে এনএসসি পরিচালক (ক্রীড়া) মো: শাহ আলম সরদারের নেতৃত্বাধীন গঠিত নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ীই খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে কমিশন। ২৪ ও ২৫ মার্চ মনোনয়ন পত্র বিতরণ করবে তারা। প্রতিটি মনোনয়নপত্রের মূল্য রাখা হয়েছে ২০০০ টাকা করে।
নির্বাচনের তফসিল অনুযায়ী রোববার খসড়া ভোটার তালিকা প্রকাশের পর ১৯ মার্চ এই তালিকার উপর আপত্তি গ্রহণ করা হবে। ২০ মার্চ খসড়া ভোটার তালিকার বিরুদ্ধে আপত্তির শুনানি। পরের দিন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে কমিশন। ২৪ ও ২৫ মার্চ বিতরণ করা হবে মনোনয়নপত্র। ৩১ মার্চ মনোনয়নপত্র দাখিলের পর ১ এপ্রিল তা বাছাইয়ের দিনক্ষণ নির্ধারীত হয়েছে। ২ এপ্রিল বাতিল হওয়া মনোনয়নপত্রের উপর আপিল গ্রহণ করা হবে। পরের দিন মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে করা আপিলের শুনানি শেষে ৪ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে। ৮ এপ্রিল সকাল ১০ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।
হকি অঙ্গনের খবর অনুযায়ী এখন পর্যন্ত সাধারণ সম্পাদক পদপ্রার্থী হিসেবে শোনা যাচ্ছে বর্তমান সাধারণ সম্পাদক আব্দুস সাদেক ও সহ-সভাপতি আলহাজ্ব মমিনুল হক সাঈদের নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকির নির্বাচন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ