Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

প্রশ্ন: নামাজে তাশাহহুদ পড়ার সময় আঙ্গুল তুলতে হয় কেন? আঙ্গুল তোলা কি?

মোঃ আব্দুল কাদির
জগন্নাথপুর, সুনামগঞ্জ।

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:১১ এএম

উত্তর: নামাজ সম্পর্কিত হাদীসে এ বিষয়টি আছে। তাশাহ্হুদ মূলত সাক্ষী। সাক্ষী দেওয়ার আদি বিধান হলো এ (শাহাদত) আঙ্গুল উঠিয়ে কথাটি বলা। নবী করিম সা. ও সাহাবায়ে কেরাম নামাজে এমন করতেন। এটি সর্বসম্মতিক্রমে মুস্তাহসান। সুন্নত আমল হিসাবে এর বিভিন্ন পদ্ধতি মুসলিম বিধানে রয়েছে। সবাই নিজ নিজ আস্থাভাজন মুরব্বী আলেমের কাছ থেকে এর সঠিক প্রক্রিয়াটি জেনে নিবেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • nasir ১৩ মার্চ, ২০১৯, ২:৫৯ পিএম says : 0
    সালাতের তাশাহ্হুদ এর সময় আঙ্গুল তোলা সুন্নাহ। কিভাবে রাসূল (সা:) তুলতেন তা বিস্তারিত জানা যায় - সহীহ মুসলিম - ৫৭৯বি, ৫৮০ এ, বি, সি সুনান আবি দাউদ - ৯৮৭ থেকে ৯৮৯ সুনান ইবনে মাজাহ - ৯১২ সুনান আন নাসাঈ - ১২৭৬ জামিঈ আত্‌ তিরমিজি - ২৯৩ (আন্তর্জাতিক আরবি রেফারেন্স) হাদিস গুলো থেকে। তা করার অন্যতম কারন জানা যায় মুস্‌নাদ আহ্‌মাদ এর ২য় খন্ডের ১১৯ নং হাদিস থেকে যে, এই আঙ্গুল নাড়ানো শয়তানের উপর ইস্পাত অপেক্ষা অধিক কঠিন। অন্য জায়গা থেকে আমি জেনেছি ( হাদিস নং উল্লেখ করতে পারছি না, আল্লাহ আমাকে মাফ করুন), এই আঙ্গুল নাড়ানো শয়তানের দিকে তীর নিক্ষেপ অপেক্ষা কঠিন যা শয়তান কে দৌরে পালাতে বাধ্য করে। আল্লাহ তা'আলা অধিক জানেন। আল্লাহ তা'আলা আমাদের আরো জানার ও বুঝার তৌফিক দান করুন, আমীন।
    Total Reply(0) Reply
  • Md moshiur rahman ১৬ মার্চ, ২০১৯, ১১:৫২ এএম says : 0
    amar prosno holo jonmo niyantaran koron pill ba anna kishu islame jayej ase ki na
    Total Reply(0) Reply
  • A Khaleque ১৬ মার্চ, ২০১৯, ৩:৫৮ পিএম says : 0
    তাশাহুদের সময় "আশহাদু" বলার সময় শাহাদাত আঙ্গুল উঠানোর এবং লাইলাহা বলার সময় আঙ্গুল নামানোর কোন হাদীস আছে কী থাকলে উল্লেখ করলে উপকৃত হতাম। আসলে উঠানো এবং নামানো নয় বরং শাসাহুদের সময় প্রথম থেকে শেষ সময় পর্যন্ত উঠিয়ে নাড়াতে থাকাই আদীসে উল্লেখ আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ