Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

অস্ত্রের ক্রেতা হিসেবে বিশ্বে প্রথম সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ৬:১৫ পিএম

বিশ্বে অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা হিসেবে প্রথম অবস্থানে রয়েছে সউদী আরব। এরপরই দ্বিতীয় অবস্থানে ভারত। সুইডেনের স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
এসআইপিআরআই ‘ট্রেন্ডস ইন ইন্টারন্যাশনাল আর্মস ট্র্যান্সফার-২০১৮’ শিরোনামে প্রতিবেদনে জানায়, সউদী আরব ২০১৪ সালের পর থেকে অস্ত্র আমদানি ব্যাপকভাবে বাড়িয়েছে। দেশটির গত পাঁচ বছরে অস্ত্র আমদানি ১৯২ শতাংশ বেড়েছে। বিভিন্ন দেশ থেকে অস্ত্র আমদানির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ২০১৪ থেকে ২০১৮ মধ্যে বিশ্বে মোট অস্ত্র লেনদেনের সাড়ে নয় শতাংশই করেছে ভারত। ১২ শতাংশ অস্ত্র আমাদানি করে এই তালিকায় শীর্ষে রয়েছে সউদী আরব। সউদী আরব ও ভারতের পর অস্ত্র আমদানির তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে মিসর, অস্ট্রেলিয়া ও আলজিরিয়া। ৪.২ শতাংশ অস্ত্র আমদানি করে চিনের স্থান ষষ্ঠ। তবে অস্ত্র আমদানির ব্যাপারে ভারতের থেকে অনেক পিছিয়ে রয়েছে পাকিস্তান। বিশ্বের মোট অস্ত্র আমদানির ২.৭ শতাংশ করে আমদানি তালিকায় ১১ নম্বরে নাম রয়েছে পাকিস্তানের। তবে আমদানি করা অস্ত্রের ৭০ শতাংশই তারা কিনেছে চিনের কাছ থেকে। এছাড়া শীর্ষ ১০ অস্ত্র ক্রেতা দেশের তালিকায় রয়েছে সংযুক্ত আরব আমিরাত।
এসআইপিআরআই- এর প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০১৪-১৮-র মধ্যে ভারত সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে রাশিয়ার থেকে। মোট আমদানি করা অস্ত্রের ৫৮ শতাংশই কেনা হয়েছে রাশিয়ার থেকে। এই সময়ে আমেরিকা, ফ্রান্স ও ইজরায়েলের থেকেও অস্ত্র আমদানি বাড়িয়েছে ভারত।
অপরদিকে, সারা বিশ্বজুড়ে বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। সিপ্রি-র রিপোর্ট বলছে, ২০০৯-১৩ সময়কালের তুলনায় ৭.৮ শতাংশ বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। অস্ত্র রফতানির ক্ষেত্রে প্রথম সারিতে রয়েছে রয়েছে আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও চিন। বিশ্বে মোট অস্ত্র রফতানির ৭৫ শতাংশই করেছে এই পাঁচটি দেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন