Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ফিলিস্তিনি ভূখণ্ডে আরও ভবন নির্মাণের ঘোষণা ইসরায়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ৬:১৭ পিএম

ইসরায়েল দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে আরও ২৩ হাজার ভবন নির্মাণের ঘোষণা দিয়েছে। সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ ঘোষণা দেন। সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে তিনি বলেন, আগামী পাঁচ বছরে দখলকৃত পূর্ব জেরুজালেমে ২৩ হাজার ভবন নির্মাণ সংক্রান্ত একটি চুক্তিতে উপনীত হয়েছে সরকার। এতে ব্যয় হবে ২৭৬ মিলিয়ন ডলার। বাংলাদেশে মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় দুই হাজার ৩১৯ কোটি ১৩ লাখ ১৪ হাজার টাকা। খবর আল জাজিরা।
প্রতিবেদনে বলা হয়েছে, দখলকৃত পূর্ব জেরুজালেমে ইসরায়েলের ২৩ হাজার ভবন নির্মাণ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে দেশটির একাধিক মন্ত্রণালয়। ইতোমধ্যেই নেতানিয়াহুর উপস্থিতিতে তারা এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত করেছে। চুক্তিতে স্বাক্ষর করা মন্ত্রণালয়গুলো হচ্ছে অর্থ, ভূমি ব্যবস্থাপনা ও জেরুজালেম পৌর এলাকা সংক্রান্ত মন্ত্রণালয়। চুক্তিতে জেরুজালেম সংলগ্ন এলাকাগুলোরও উন্নয়ন সাধনের কথা বলা হয়েছে। এছাড়া বিশাল নিয়ে অফিস ও বিনিয়োগ বিষয়ক অবকাঠামো তৈরিরও উল্লেখ রয়েছে চুক্তিতে।
নেতানিয়াহুর দাবি, জেরুজালেম শুধু ইহুদিদের একটি আবাসিক এলাকাই নয় বরং এটি হচ্ছে ইসরায়েলের রাজধানী।
১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ১৯৮০ সালে পুরো জেরুজালেমের দখল নেয় ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনো তাদের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন