Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিঙ্গাপুরে বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

সিঙ্গাপুরের বিমান নিয়ন্ত্রণ সংস্থা তাদের দেশের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চলাচল নিষিদ্ধ করেছে। এ সপ্তাহান্তে ইথিওপিয়ার একটি বিমান বিধ্বস্ত হওয়ার পর তারা গতকাল মঙ্গলবার তারা এ নিষেধাজ্ঞা জারি করলো। পাশাপাশি ব্রাজিলীয় এয়ারলাইন গল এই মডেলের বিমান না ওড়ানোর ঘোষণা দিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। ইথিওপীয় এয়ারলাইনের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’র নাইরোবিগামী একটি ফ্লাইট রোববার উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যে বিধ্বস্ত হয়। এতে ওই বিমানে থাকা ১৫৭ আরোহীর সকলে প্রাণ হারায়। ইন্দোনেশিয়ায় এক মডেলের লায়ন এয়ারের একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হওয়ার মাত্র কয়েকমাস পর মর্মান্তিক এ বিমান দুর্ঘটনা ঘটলো।
সিঙ্গাপুর বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএএস) এক বিবৃতিতে জানায়, পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের দু’টি ভয়াবহ দুর্ঘটনার প্রেক্ষাপটে সিঙ্গাপুরের আকাশে বোয়িং ৭৩৭ ম্যাক্সের সকল ধরনের বিমান চলাচল তারা সাময়িকভাবে স্থগিত করেছে।
বিশ্বব্যাপী বিভিন্ন এয়ারলাইন তাদের সিডিউল থেকে এ মডেলের বিমান প্রত্যাহার করে নেয়ার পর এমন পদক্ষেপ নেয়া হলো। কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টা থেকে সিঙ্গাপুরের স্থগিতাদেশ কার্যকর করা হবে। এ মডেলের বিমানের নিরাপত্তা সংক্রান্ত তথ্য নিশ্চিত হওয়া গেলে স্থগিতাদেশ পুনর্বিবেচনা করা হবে।
এদিকে, ব্রাজিলীয় এয়ারলাইন গল সোমবার এক বিবৃতিতে বলেছে, ‘নিরাপত্তার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে গল তাদের ৭৩৭ ম্যাক্স ৮ বিমান দিয়ে কোম্পানির বাণিজ্যিক কার্যক্রম চালানো সাময়িকভাবে স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।’ গলের ১২১টি বোয়িং বিমানের মধ্যে সাতটি হচ্ছে ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের। গল জানায়, ৭৩৭ ম্যাক্স ৬ বিমানের টিকিট ক্রয় করা ভ্রমণকারীদের অন্য বিমানে পরিবহন করা হবে। অপরদিকে, ভারতীয় এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানগুলোর ক্ষেত্রে সতর্কতামূলক ব্যবস্থা নিল ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। অত্যন্ত দক্ষ এবং অভিজ্ঞ পাইলট এবং কো-পাইলটই একমাত্র এই বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান চালাতে পারবেন, ডিজিসিএ-র পক্ষ থেকে সমস্ত ভারতীয় বিমান সংস্থাকে জানিয়ে দেওয়া হয়েছে এই নির্দেশ। সূত্র: বিবিসি, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ