Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গমাতা গোল্ডকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় আগামী ২২ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বঙ্গমাতা অনুর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের খেলা। প্রথমবারের মতো আয়োজিত এ টুর্নামেন্টে ছয়টি দেশের অনুর্ধ্ব-১৯ জাতীয় মহিলা দল অংশ নেবে। অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে- স্বাগতিক বাংলাদেশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান, লাওস, কিরগিজিস্তান ও সংযুক্ত আরব আমিরাত। টুর্নামেন্টের ‘বি’ গ্রæপে পড়েছে বাংলাদেশ। এই গ্রæপে স্বাগতিক দলের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত ও কিরগিজিস্তান। ‘এ’ গ্রæপে খেলছে মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও লাওস।
বঙ্গমাতা গোল্ডকাপকে সামনে রেখে গতকাল রাজধানীর একটি অভিজাত হোটেলে অফিসিয়াল টিম ড্র ও লোগো উম্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানেই পরিবেশিত হয় ‘বিজয় মশাল’ নামের টুর্নামেন্টের থিম সং। বিশেষভাবে নির্মিত এই থিম সংয়ে কন্ঠ দেন মমতাজ, কণা, এলিটা, পড়শী, দোলা ও কুমকুম। জমকালো এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি। এসময় উপস্থিত ছিলেন বাফুফে’র সভাপতি কাজী মো: সালাহউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, এমপি, টুর্নামেন্টের সত্ত¡াধিকারী প্রতিষ্ঠান কে-স্পোর্টসের প্রধান নির্বাহী ফাহাদ এম এ করিম, হামিম গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, মিনিষ্টার হাইটেক পার্ক লিমিটেডের চেয়ারম্যান এম এ রাজ্জাক খান রাজ, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ফর্টিস গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত হোসেন সহ বাফুফের নির্বাহী সদস্যরা।
সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে বাংলাদেশ মহিলা ফুটবল দলের অধিকাংশ সদস্যই এখন নেপালে। জাতীয় মহিলা দলের স্কোয়াডে সিনিয়রদের সঙ্গে বয়সভিত্তিক দলের খেলোয়াড়রাও আছেন। দল যখন দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় টুর্নামেন্টের জন্য নেপালে, তখনই দেশে মেয়েদের আরেকটি টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হল। দেশে অনুষ্ঠিতব্য বঙ্গমাতা গোল্ডকাপে তুলনামূলক দুর্বল গ্রæপেই পড়েছে স্বাগতিকরা। ফিফা নারী র‌্যাঙ্কিং ঘেটে ‘এ’ গ্রæপের দল লাওসের অবস্থান খুঁজে পাওয়া না গেলেও মঙ্গোলিয়ার অবস্থান ১১৫তম স্থানে। আর তাজিকিস্তান রয়েছে ১২৪ নম্বরে। ‘বি’ গ্রæপের দলগুলোর মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সংযুক্ত আরব আমিরাত ৯২ ও বাংলাদেশ ১২৫তম স্থানে থাকলেও কিরগিজিস্তানের অবস্থান খুঁজে পাওয়া যায়নি। তাই বলা যায় টুর্নামেন্টে অংশ নেয়া দু’দল লাওস ও কিরগিজিস্তান ফিফা র‌্যাঙ্কিংয়ের বাইরের দল।
বঙ্গমাতা গোল্ডকাপে এশিয়ার পাঁচটি অঞ্চলের দেশকে খেলাতে চেয়েছিল বাফুফে। সেই হিসেবে ১০টি দেশকে আমন্ত্রণও জানানো হয়েছিল। শেষ পর্যন্ত পাঁচ অঞ্চলের ছয়টি দেশ খেলছে এই টুর্নামেন্টে। যার মধ্যে আরব আমিরাত পশ্চিম এশিয়া, মঙ্গোলিয়া উত্তর এশিয়া, দক্ষিণ এশিয়ার লাওস, মধ্য এশিয়ার তাজিকিস্তান ও কিরগজিস্তান এবং দক্ষিণ এশিয় অঞ্চলের দল হিসেবে খেলবে স্বাগতিক বাংলাদেশ।
বাংলাদেশের নারী ফুটবল মানেই প্রাধান্য বয়সভিত্তিক দলের। সিনিয়র খেলোয়াড় কম থাকায় বাফুফে এই আন্তর্জাতিক টুর্নামেন্টটি জাতীয় দল ভিত্তিক না করে বয়সভিত্তিক করেছে। তবে বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন বলেছিলেন, বাংলাদেশের মেয়েদের অভিজ্ঞতা বাড়লে সামনে টুর্নামেন্টটি জাতীয় দল ভিত্তিক হবে।
কাল টুর্নামেন্টের লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি সালমান এফ রহমান বলেন,‘টুর্নামেন্টের নামকরণটি যথার্থ। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব একজন মহিয়সী নারী ছিলেন। শেখ কামালের বন্ধু হিসেবে উনাকে খুব কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে আমার। বাফুফের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই।’ কে স্পোর্টসের সিইও ফাহাদ করিম বলেন,‘বাফুফে এমন উদ্যোগে আমাদেরকে সম্পৃক্ত করায় আমরা কৃতজ্ঞ। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা এই টুর্নামেন্ট আয়োজন করব।’
টুর্নামেন্টের সম্প্রচারকারী টেলিভিশন চ্যানেল আরটিভি ও নাগরিক টিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ