Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

বার্সার লিঁও পরীক্ষা, লিভারপুলের বায়ার্ন

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে আজ মাঠে নামছে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে তাদের প্রতিপক্ষ ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল লিঁও। একই সময় অনুষ্ঠেয় অন্য ম্যাচে প্রিমিয়ার লিগের দল লিভারপুলকে আতিথ্য দেবে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। প্রথম লেগের দুই ম্যাচই গোলশূন্য ড্র হয়েছিল।
দারুণ ফুটবল উপহার দিয়েও লিঁওর মাঠে মূল্যবান অ্যাওয়ে গোলের দেখা পায়নি বার্সেলোনা। একই ঘটনা ঘটে লিভারপুলের ক্ষেত্রেও। ঘরের মাঠে বায়ার্নের বিপক্ষে ভালো খেলেও জাল আবিষ্কার করতে ব্যর্থ হন মানে-সালাহ-ফিরমিনোরা। অন্যদিকে সবাইকে চমকে রক্ষণাত্মক ফুটবল খেলে প্রত্যাশিত ফল নিয়ে ফেরে বায়ার্ন। ফিরতি পর্বে ঘরের মাঠের সুবিধা নেয়াই ছিল তাদের মূল লক্ষ্য।
টানা অষ্টমবারের মত শেষ আটের পথে জার্মান জায়ান্টদের স্বপ্ন দেখাচ্ছে সাম্প্রতিক ফর্ম। প্রথমবারের মত লিগ টেবিলের শীর্ষে ফিরে আসা দলটি শেষ দুই ম্যাচে করেছে ১১ গোল। যেখানে শেষ পাঁচ ম্যাচে ৯ গোল লিভারপুলের। টানা ৫ ম্যাচ কোন গোল নেই ইয়ুর্গুন ক্লপের সবচেয়ে বিশ্বস্থ যোদ্ধা মোহাম্মেদ সালাহর পায়ে। এরপরও নির্ভার হয়ে খেলার সুযোগ নেই নিকো কোভাচের দলের। সফরকারী দল একটি গোল দিয়ে দিলেই যে বায়ার্নের দিতে হবে দুটি! তাছাড়া নিষেধাজ্ঞার কারণে দলের স্ট্রাইকার থমাস মুলার ও ডিফেন্ডার জেসুয়া কিমিচকে পাবে না দ্য রেডরা।
একই হিসাবের সামনে দাঁড়িয়ে নির্ভার হয়ে মাঠ নামার সুযোগ নেই লিওনেল মেসিদেরও। পরিসংখ্যান অবশ্য মেসিদের পক্ষেই আছে। আগের সাতবারের সাক্ষাতে কোনবারই বার্সাকে হারাতে পারেনি লিঁও। সবশেষ ২০০৮/০৯ মৌসুমে দুই লেগ মিলে ৬-৩ ব্যবধানে জিতেছিল কাতালান দলটি। নিজেদের শেষ ম্যাচে রায়ো ভায়েকানোকে ৩-১ গোলে হারায় আর্নেস্তো ভালভার্দের দল। আর লিগ ম্যাচে স্ট্রাসবুর্গের মাঠে ২-২ ড্র করে লিঁও।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন্স লিগ


আরও
আরও পড়ুন