Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

দেশের পরিস্থিতি ভয়ঙ্কর : এর বিরুদ্ধে লড়াই করতে হবে

গুজরাটে প্রথম বক্তৃতায় প্রিয়াঙ্কা গান্ধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, দেশে যেদিকেই তাকান দেখতে পাবেন গণপিটুনি, হত্যা চলছে। এ এক ভয়ঙ্কর পরিস্থিতি। এই পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতে হবে আপনাদেরই। এবারের লড়াই স্বাধীনতা সংগ্রামের চেয়ে কম নয়। এটি হবে দ্বিতীয় স্বাধীনতার লড়াই। তিনি আসন্ন লোকসভা নির্বাচনে দায়িত্বশীলতার সাথে ভোট দেয়ার জন্য ভারতবাসীর প্রতি আহবান জানান। খবর টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকা’র।
গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘর গুজরাটের গান্ধীনগরে এক জনসভায় প্রথমবার বক্তৃতা করেন প্রিয়াঙ্কা গান্ধী। দলে তার অভিষেক হয়েছে অনেক দিন আগেই। কিন্তু সেই অর্থে জনসভায় ভাষণ দেননি তিনি। গতকাল সেই জল্পনার অবসান হল। প্রথম রাজনৈতিক বক্তব্যের জন্য মোদির রাজ্য গুজরাটকেই বেছে নিয়েছেন প্রিয়াঙ্কা। আর প্রথম দিনেই কর্মসংস্থান, বেকারত্ব, কৃষক ইস্যু নিয়ে তোপ দাগলেন কংগ্রেস সাধারণ সম্পাদক।
সমাবেশে বক্তৃতায় প্রিয়াঙ্কা মোদি সরকারের বিরুদ্ধে একের পর এক নানা ইস্যুতে আক্রমণ করেন। তিনি বলেন, পাঁচ বছর আগে ক্ষমতায় আসার সময় মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন, কালো টাকা উদ্ধার করে গরিব মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লাখ টাকা দেয়া হবে। এ ছাড়া প্রতি বছর দু’কোটি বেকারের চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। প্রিয়াঙ্কা প্রশ্ন করেন, কোথায় গেল সেই ১৫ লাখ টাকার প্রতিশ্রুতি। কেনই বা পাঁচ বছরেও চাকরির প্রতিশ্রুতি পূরণ হল না?
তিনি জনগণের উদ্দেশে বলেন, এবারের নির্বাচনে আপনাদের গভীর ভাবে চিন্তা করে ও দায়িত্বশীলতার সাথে ঠিক করতে হবে আপনারা কাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। আপনার ভোট এমন অস্ত্র যা কারো ক্ষতি করবে না, কিন্তু আপনাকে শক্তিশালী করবে।
প্রিয়াঙ্কা বলেন, এটা আমাদের দ্বিতীয় স্বাধীনতার লড়াই। দেশের উন্নয়নে ভোট দেয়া আমাদের বড় দায়িত্ব।
মোদি জমানার পাঁচ বছরে কৃষকদের অবস্থা আরও খারাপ হয়েছে। ফসলের দাম পাচ্ছে না। এই অভিযোগ দীর্ঘদিনের। এই ইস্যুতে এদিন মোদি সরকারকে আক্রমণের পাশাপাশি হিংসা ছড়ানোরও সমালোচনা করেন প্রিয়াঙ্কা। তিনি বলেন, যেদিকেই তাকান দেখতে পাবেন, গণপিটুনি, হত্যা চলছে। এ এক ভয়ঙ্কর পরিস্থিতি। এই পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করতে হবে আপনাদেরই। আর এই লড়াই স্বাধীনতা সংগ্রামের চেয়ে কিছু কম নয়। এই দেশ গড়েছেন কৃষক, শ্রমিকরা। আপনারাই পারেন এই দেশকে রক্ষা করতে। জনসভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিয়াঙ্কা গান্ধী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ