Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলীয় নাগরিকত্ব পেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

শরণার্থী ফুটবলার হাকিম আল আরাবি অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেয়েছেন। আন্তর্জাতিক প্রতিবাদের মুখে থাইল্যান্ডের কারাগার থেকে গত মাসে মুক্তি পাওয়ার পর অস্ট্রেলিয়া তাকে নাগরিকত্ব দিয়েছে।
গতকাল মঙ্গলবার মেলবোর্নে একটি অনুষ্ঠানের মাধ্যমে হাকিমসহ আরও ২০০ জনকে আনুষ্ঠানিকভাবে অস্ট্রেলীয় নাগরিকত্ব দেয়া হয়েছে। দেশটির গণমাধ্যম বলছে, নাগরিকত্ব পরীক্ষায় হাকিম শতভাগ স্কোর তুলেছিলেন। নাগরিকত্ব সনদ হাতে পেয়ে তিনি বলেন, এখন থেকে আমিও অস্ট্রেলীয়। নাগরিকত্ব পেয়ে আমি খুশি। আমি নিরাপদ অবস্থানে আছি। আর সে জন্য ভালো লাগছে।
নিজ দেশ বাহরাইন থেকে ২০১৪ সালে ২৫ বছর বয়সী ফুটবলার হাকিম আল আরাবি পালিয়ে অস্ট্রেলিয়ায় যান। সেখানে তাকে শরণার্থীর মর্যাদা দেয়া হয়েছিল। গত বছরের নভেম্বরে স্ত্রীকে নিয়ে থাইল্যান্ডের ব্যাংককে মধুচন্দ্রিমায় গেলে তাকে আটক করা হয়। ব্যাংককের কেলং প্রেম রেমান্ড কারাগারে ৭৬ দিন আটক থাকার পর থাই সরকার মামলা থেকে তাকে খালাস দেয়।
আরব বসন্তের প্রেক্ষাপটে ২০১২ সালে হাকিমের বিরুদ্ধে বাহরাইনের পুলিশ স্টেশনে ভাঙচুরের মামলা দিয়েছিল। এতে তার ১০ বছরের কারাদন্ডের সাজা দেন দেশটির আদালত। তবে প্রথম থেকেই তিনি সব অভিযোগ অস্বীকার করে আসছেন।
নাগরিকত্ব প্রদান অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন উপস্থিত ছিলেন। হাকিমকে স্বাগত জানিয়ে তিনি বলেন, একটি অসাধারণ দিনে আমরা আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। আপনি অস্ট্রেলিয়া পরিবারের সদস্য। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ