Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ৮১ শহীদ পুলিশের স্মরণে স্মৃতিস্তম্ভ জাগ্রত ’৭১

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

মহান স্বাধীনতা যুদ্ধে ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর নির্বিচারে হামলায় পুলিশ সুপার এম শামসুল হকসহ চট্টগ্রামে ৮১ জন পুলিশ সদস্য শাহাদাৎবরণ করেন। তাদের স্মৃতিকে ধরে রাখতে নগরীর ছোটপুল পুলিশ লাইন্সে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ জাগ্রত’৭১। চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনার উদ্যোগে নির্মিত এ স্মৃতিস্তম্ভটি আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
পুলিশ সুপার নূরে আলম মিনা জানান, ২৫ মার্চের কালো রাতে পাক হানাদার বাহিনী নিরস্ত্র বাঙ্গালিদের উপর ঝাঁপিয়ে পড়ে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহŸানে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ শুরু করে পুলিশসহ নিরস্ত্র জনতা। ২৮ মার্চ রাতে পাকিস্তানী সেনাবাহিনী চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন্সে অতর্কিত হামলা চালায়।
এ সময় শহীদ এসপি এম শামসুল হকের নেতৃত্বে কর্মরত পুলিশ সদস্যরা তাদের পাল্টা আক্রমণ করে। ওইদিন পাক সেনাবাহিনী ও চট্টগ্রাম জেলা পুলিশের মধ্যে সংঘটিত সম্মুখ যুদ্ধে এসপি শামসুল হকসহ ৮১ জন পুলিশ সদস্য শাহাদাৎ বরণ করে। পাক সেনাবাহিনীর একজন মেজরসহ সাতজন সৈন্য নিহত হয়। মুক্তিযুদ্ধে শাহাদাৎ বরণকারী ৮১ জন পুলিশ সদস্যের মহিমান্বিত আত্মত্যাগের স্মরণে এ স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয়। স্মৃতিস্তম্ভে শহীদ পুলিশ সদস্যদের নাম ও পদবী লেখা হয়েছে। স্মৃতিস্তম্ভ উদ্বোধনের পর স্বরাষ্ট্রমন্ত্রী চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্সে মাদক বিরোধী কনসার্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ওইদিন সকালে তিনি চট্টগ্রামের রাউজান থানা পরিদর্শন করবেন এবং সেখানে একটি মাদক বিরোধী সমাবেশে যোগ দেবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ