Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

নারীর সামগ্রিক অধিকার প্রতিষ্ঠায় নারী সাংবাদিকদের কাজ করার আহ্বান ড. আনিসুজ্জামানের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৪:৫০ পিএম

পেশাগত বৈষম্যের পাশাপাশি নারী সমাজের সামগ্রিক অধিকার প্রতিষ্ঠায় নারী সাংবাদিকদের কাজ করার আহ্বান জানিয়েছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

বুধবার (১৩ মার্চ) বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের (বিএনএসকে) ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউন্ডে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শফিকুর রহমান, প্রেসক্লাবের সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, লেখক ও সমাজসেবী নূরজাহান বোস, সংগঠনের সহ-সভাপতি দিল মনোয়ারা মনু ও কোষাধ্যক্ষ আখতার জাহান মালিক প্রমুখ।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, নারী সাংবাদিকের সংখ্যা বেড়েছে। বিভিন্ন উচ্চ পদগুলোতেও তারা আসীন হয়েছে। কিন্তু এরপরও আমরা শুনতে পাই গণমাধ্যমে নারী সাংবাদিকরা বৈষম্যের শিকার। পেশাগত জীবনেও নারী সাংবাদিকদের প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই সংগ্রাম করতে হচ্ছে।

তিনি বলেন, নারীরা যদিও অগ্রগতি লাভ করেছে কিন্তু এরপর এ কথা সত্যি যে, এমনও লোক আছেন যারা নারীর এই অগ্রগতিকে গ্রহণ করতে চান না। তারা বলেন, নারীদের শিক্ষা দিও না। ক্লাস থ্রি ফোরের বেশি পড়ালো তারা স্বামীর অবাধ্য হয়ে যাবে। এই কুসংস্কার, কূপম-ুকতা ও প্রতিক্রিয়াশীল চিন্তার বিরুদ্ধে নারী-পুরুষ মিলে যুদ্ধ করতে হবে। পেশাগত জীবনে যেমন বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করছেন। তেমিন নারীর অধিকার প্রতিষ্ঠায় আমাদের অবদান যেন সীমিত না হয়।

অনুষ্ঠানে অতিথিরা সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন এবং সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ