Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

আখেরী মোনাজাতের মাধ্যমে ছারছিনার তিন দিনের মাহফিল সম্পন্ন

ইসলামের পথে চলতে পীর ছাহেবের আহবান

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৫:০৩ পিএম | আপডেট : ৫:৪৭ পিএম, ১৩ মার্চ, ২০১৯

পীর ছাহেব হজরত মাওলানা শাহ মোহম্মদ মোহেব্বুল্লাহ’র সাথে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে জীবনের সব গোনাহর জন্য পানাহ চেয়ে লক্ষ লক্ষ মানুষের বুক ফাটা কান্না নিয়ে আখেরী মোনাজাতের মাধ্যমে ছারছিনা দরবার শরিফের বার্ষিক ইছালে ছওয়াব মাহফিল শেষ হয়েছে। দেশে-বিদেশের কয়েক লাখ মুরিদান ও ধর্মপ্রান মুসলমান তিনদিনের এ মাহফিলে অংশ নেন। গত সোমবার থেকে শুরু হওয়া এ মাহফিলে ফজর থেকে এশা নামাজ পর্যন্ত ওয়াক্তিয়া নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির এবং ওয়াজ নসিহত অব্যাহত ছিল। পীর ছাহেব প্রতিদিনই তার বয়ানে মুরিদান সহ উপস্থিত মুসুল্লীয়ানদের ইসলামের ধর্মীয় বিধি বিধান অনুসরনের তাগিদ দিয়েছেন।
বুধবার জোহর নামাজ বাদ এবারের মাহফিলের শেষ বয়ানে পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি মো: মোহেব্বুল্লাহ নারীদের পর্দা ও শালিনতা বজায় রেখে চলার তাগিদ দেন। তিনি হালালের ওপর নির্ভর করার পাশাপাশি হারামকে পরিত্যাগ করারও তাগিদ দিয়ে সকল ধর্মীয় অনুশাষন প্রতিপালনের কথা বলেন। পীর ছাহেব সকলের সন্তানকে দ্বীনি এলেম শিক্ষা দানের তাগিদ দিয়ে বলেন, আমরা ধর্মীয় শিক্ষা থেকে দুরে সরে যাবার কারনেই আমাদের নৈতিকতা ক্রমশ লোপ পাচ্ছে। তিনি সমাজের সকলকে দ্বীনি মাদ্রাসা প্রতিষ্ঠা সহ আল্লাহর রাস্তায় আরো বেশী সক্রিয় হবারও আহবান জানান। ছারছিনার পীর ছাহেব সকল মুরিদানকে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার তাগিদ দিয়ে এলক্ষে জমিয়াতে হিজবুল্লাহ সংগঠনকে আরো শক্তিশালী করারও আহবান জানান।
গতকাল বাদ জোহর পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ এবং হামদ ও নাত পরিবেশনের পরে পীর ছাহেব সমবেত মুরিদান ও মুসুল্লীয়ানগনের উদ্দেশ্যে এবারের বার্ষিক মাহফিলের আখেরী বয়ান শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন। প্রায় ৩০মিনিটের এ মোনাজাতে ছারছিনার পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি মোহম্মদ মোহেব্বুল্লাহ গোটা মুসলিম বিশ্ব ছাড়াও মুসলিম জাতীর জন্য মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে রহমত ও দয়া ভিক্ষা চান। তিনি ফিলিস্তিন ও কাশ্মীর সহ গোটা বিশ্বের নির্যাতিত নিপীড়িত মুসলমানদের জন্যও দোয়া করেন।

sarsina
পীর ছাহেব দোয়া মোনাজাত পরিচালনাকালে লাখ লাখ মুসুল্লী বুকফাাঁটা কান্নায় মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে পানাহ চান। নিজ জীবনের সব গোনাহ থেকে উপস্থিত মুসুল্লীয়ানগন মহান অল্লাহ রাব্বুল আল আমীনের দয়া ভিক্ষা চান। এসময় মুরিদানগন পীর ছাহেবের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেও দোয়া করেন।
আখেরি মোনাজাতের মাধ্যমে ছারছিনা দরবার শরিফের তিন দিনের মাহফিল শেষে গতকাল দুপুরের পর থেকে হাজার-হাজার মুসুল্লীদের কাফেলা আপন গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করেছে। বিশেষ লঞ্চ ও বাস ছাড়াও ছ্টো বড় বিভিন্ন ধরনের কাফেলা ছারছিনা দরবার শরিফ থেকে দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রা শুরু করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফিল


আরও
আরও পড়ুন