Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।

মেডিকেল কলেজগুলোতে ভুটানের শিক্ষার্থী কোটা বাড়ানোর অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৫:৫৩ পিএম

বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে ভুটানের শিক্ষার্থীর কোটা বাড়ানোর জন্য অনুরোধ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত সুনাম টোবডেন রাবগি। বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেকের সাথে সাক্ষাৎ করতে এসে রাষ্ট্রদূত এই অনুরোধ জানান।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থার গুণগত মানের উপর ভূটানসহ এশিয়ার অনেক দেশের ব্যাপক আস্থা রয়েছে এবং এদেশ থেকে পাশ করে যাওয়া শিক্ষার্থীরা নিজ নিজ দেশের পেশায় উৎকর্ষতা দেখাচ্ছে। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার দেশে চিকিৎসা শিক্ষার মান সমুন্নত রাখতে বদ্ধপরিকর। মেডিকেল শিক্ষার মান যেন কোনো ভাবেই ক্ষুন্ন না হয় সেজন্য কঠোর পদক্ষেপও নিয়েছে সরকার।
আগামী এপ্রিলে ভূটানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে সময় বাংলাদেশ থেকে চিকিৎসক নেওয়ার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক নবায়ন করা হবে বলে জানান রাষ্ট্রদূত। স্বাস্থ্যমন্ত্রী এ সময় জানান, বাংলাদেশের চিকিৎসকদের দক্ষতা বিভিন্ন দেশে প্রশংসিত হচ্ছে। পাশাপাশি এখানকার ওষুধ শিল্পও আজ যুক্তরাষ্ট্রসহ ১৬০টিরও বেশি দেশে সমাদৃত হচ্ছে। বাংলাদেশ থেকে ভূটানে ওষুধ রপ্তানীর উদ্যোগ নিতে সহায়তা করার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন স্বাস্থ্যমন্ত্রী।
ভূটানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসাবে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, মুক্তিযুদ্ধের স্বীকৃতি দেওয়া থেকে শুরু করে আজ পর্যন্ত সব সময় ভূটান বাংলাদেশের উন্নয়নের বন্ধু হিসাবে ভূমিকা রেখে চলেছে। বৈঠকে উভয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ