Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

শিশুর যৌন হয়রানি, কার্ডিনালের ৬ বছর জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৬:৪৪ পিএম

দুই শিশুকে যৌন হয়রানির অভিযোগে অস্ট্রেলীয় কার্ডিনাল জর্জ পেলকে ছয় বছরের সাজা দিয়েছে দেশটির আদালত। বুধবার অস্ট্রেলিয়ার আদালত ৭৭ বছর বয়সী কার্ডিনালকে এ সাজা দেয়। ভ্যাটিকানের সাবেক কোষাধ্যক্ষ পেল পোপের অত্যন্ত ঘনিষ্ঠ উপদেষ্টা ছিলেন। শিশুর ওপর যৌন নির্যাতন চালানোর অভিযোগে তিনি প্রথম এত বেশি বয়সে সাজা পেলেন। খবর বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গত বছর জুরি বোর্ড রায় দেয় যে, জর্জ পেল ১৯৯৬ সালে মেলবোর্নে ১৬ বছরের নিচের দুই শিশুর যৌন হয়রানি করেন। তবে সাজা ঘোষণার পরও কার্ডিনাল পেল নিজেকে নির্দোষ দাবি করেছেন এবং আপিল দায়ের করেছেন।
বুধবার সাজা ঘোষণার সময় এক বিচারক বলেন, জর্জ পেল অত্যন্ত নির্লজ্জভাবে এবং জোর খাটিয়ে দুই ভিকটিমকে যৌন নির্যাতন করেন। বিচারক পিটার কিড পেলকে লক্ষ্য করে বলেন, ‘আপনার আচরণ ছিল অত্যন্ত ভয়ংকর।’
বিবিসি বলছে, গত বছরের ডিসেম্বরে বিচারকরা যখন সর্ব সম্মতভাবে পেলকে অভিযুক্ত করেন তখন ভ্যাটিকানের ক্যাথোলিক চার্চে তোলপাড় শুরু হয়। কারণ জর্জ পেল এক সময় সেখানে পোপের ঘনিষ্ঠ উপদেষ্টা ছিলেন। খবরে বলা হয়েছে, তিন বছর আট মাস পর পেল প্যারোলে মুক্তি পেতে পারেন। আর তার করা আপিল শুনানি শুরু হবে জুন মাসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ