Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

এশিয়ান জোনাল দাবা শুরু শুক্রবার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৭:৫২ পিএম

এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপের খেলা শুরু হচ্ছে শুক্রবার থেকে। এদিন বিকেল তিনটায় ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট ভবনের নবম তলায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে নামবেন দাবাড়–রা। স্বাগতিক বাংলাদেশসহ ছয় দেশের অংশগ্রহণের কথা থাকলেও মালদ্বীপ ও ভুটান শেষ মুহূর্তে খেলতে অপারগতা জানালে প্রতিযোগিতাটি এখন হলো চার দেশের। এরা হচ্ছে- স্বাগতিক বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান ও নেপাল। এশিয়ান জোনাল দাবাকে সামনে রেখে বৃহস্পতিবার থেকে আসতে শুরু করবেন বিদেশী দাবাড়–রা।

চ্যাম্পিয়নশিপে বিদেশী দলগুলোর মধ্যে নেপালের তিনজন পুরুষ ও দু’জন নারী, শ্রীলঙ্কার দু’জন করে পুরুষ ও নারী এবং পাকিস্তানের একজন পুরুষ দাবাড়ু অংশ নেবেন। এ আসরে দেশের প্রতিষ্ঠিত দাবাড়ুদের পাশপাশি সর্বাধিক প্রতিভাবান ও প্রতিশ্রুতিশীল দাবাড়ুদের খেলার সুযোগ দিচ্ছে বাংলাদেশ দাবা ফেডারেশন। সাত হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কারের এ প্রতিযোগিতার ওপেন এবং নারী বিভাগের চ্যাম্পিয়ন ২০১৯ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং রাউন্ডে খেলার সুযোগ পাবেন। চ্যাম্পিয়ন দাবাড়– পাবেন দেড় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার। রানার্সআপ এক হাজার এবং তৃতীয়স্থান অধিকারী দাবাড়– পাবেন পাঁচশ’ মার্কিন ডলার পুরস্কার। এছাড়াও বিভিন্ন স্থান অর্জনকারীদেরও অর্থ পুরস্কার দেয়া হবে। গ্র্যান্ড মাস্টার ও আন্তর্জাতিক মাস্টার ছাড়া অন্য কেউ চ্যাম্পিয়ন হলে সরাসরি আন্তর্জতিক মাস্টারের খেতাব এবং মহিলা বিভাগে মহিলা আন্তর্জাতিক মাস্টারের খেতাব পাবেন। টুর্নামেন্টের বাজেট ধরা হয়েছে ৫৫ লাখ টাকা। যার মধ্যে কে এন কনসোর্টিয়াম লিমিটেড দিচ্ছে ২৫ লাখ। এছাড়া সাইফ পাওয়ারটেক ও পিএইচপি লিমিটেড পৃষ্ঠপোষক হিসেবে আর্থিক সহযোগিতা করছে।

বুধবার জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান ৩.২ জোনের প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম। এ সময় ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহিদুল্যা সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নয় রাউন্ড সুইস লিগ পদ্ধতির এ চ্যাম্পিয়নশিপে ওপেন পুরুষ বিভাগে ৪০ এবং নারী বিভাগে ২৩ জন দাবাড়– ইতোমধ্যে নিবন্ধন করেছেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবা

১৬ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন