Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬, ১১ শাবান ১৪৪০ হিজরী।

বিএসএমএমইউ ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির উদ্যোগে অসংক্রামক রোগের কারণ নিরূপণে ২০ হাজার বস্তিবাসীর তথ্য সংগ্রহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৮:১৪ পিএম

যুক্তরাজ্যের রিসার্চ কাউন্সিলের অর্থায়নে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে পরিবেশ দূষণের সাথে অসংক্রামক রোগের সম্পর্ক নিরূপণে রাজধানীর মিরপুরের বাউনিয়াবাদ এলাকায় ২০ হাজার বস্তিবাসীর তথ্য সংগ্রহের কার্যক্রম আগামী ১ এপ্রিল শুরু হবে। চলতি বছরসহ তিন বছরের মধ্যে অর্থাৎ ২০২১ সালের মধ্যে প্রাথমিকভাবে তথ্য সংগ্রহের এই কার্যক্রম সম্পন্ন হবে। যে সব বস্তিবাসীর তথ্য সংগ্রহ করা হবে ভবিষ্যতেও তাঁদের স্বাস্থ্যগত তথ্যের বিষয়ে ফলোআপ কর্মসূচী অব্যাহত থাকবে। অসংক্রামক রোগের মধ্যে রয়েছে ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, বক্ষব্যধি সংক্রান্ত সিওপিডি রোগ ইত্যাদি।

গত নভেম্বর মাসে এ বিষয়ে বিএসএমএমইউ ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইতিমধ্যে বিএসএমএমইউ ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ড (আইআরবি)-এর পক্ষ থেকে এই গবেষণার কার্যক্রম পরিচালনার জন্য ইথিক্যাল অনুমোদন দিয়েছে।

এদিকে বুধবার (১৩ মার্চ) ভিসি’র কার্যালয়ে ক্যামব্রিজ ইউনিভার্সিটির একটি প্রতিনিধি দল ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার সাথে সাক্ষাৎ করেন। এ সময় প্রতিনিধি দলটির পক্ষ থেকে ভিসি উভয় বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চলমান গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে বিস্তারিত অবহিত করেন। এ সময় বিএসএমএমইউ ভিসি ডা. কনক কান্তি বড়–য়াসহ প্রো-ভিসি ডা. সাহানা আখতার রহমান, ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিস বিভাগের চেয়ারম্যান সৈয়দ শরীফুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। এসময় ইউনিভার্সিটি অফ ক্যামব্রিজ-এর প্রতিনিধি দলের পাবলিক হেলথ এন্ড প্রাইমারি কেয়ার বিভাগের প্রধান প্রফেসর জন দানেশ, প্রিন্সিপাল রিসার্চার ডা. রাজিভ চৌধুরী, প্রফেসর নিক মাসি টেয়লর, প্রফেসর ইমানুইলি ডি এনগেল্যানটোনিও, প্রফেসর সিমন গ্রিফফিন, রিচার্ড হাগটন, সিলভিয়া আলোনসো রদ্রিগুয়েজ, গিউলিয়া লোফফ্রেডা, সোফি ওয়েসটন, লারিসসা এমাডো প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ