Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

বাংলাদেশ ব্যাংকের মামলায় বেকায়দায় পড়েছে আরসিবিসি: গভর্নর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ৮:৩০ পিএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, নিউ ইয়র্কে আরসিবিসির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক মামলা করায় তারা বেকায়দায় আছে। এ জন্যই আরসিবিসি বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানির মামলা করেছে। রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে মানহানির মামলার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

বুধবার (১৩ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কাংলাদেশ (কেআইবি) জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলন-২০১৯ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, ‘নিউইয়র্কের আদালতের মামলার নিয়ম অনুযায়ী আমরা তাদের সঙ্গে আলোচনা করেছি, এটি অন্য কিছু নয়। আজ (বুধবার) রাতে আমাদের প্রতিনিধি দল দেশে আসবে। তারা সবকিছু বলতে পারবে।’

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারে গত ২ জানুয়ারি যুক্তরাষ্ট্রের আদালতে ফিলিপাইনের আরসিবিসির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ ব্যাংক।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি হ্যাকিংয়ের মাধ্যমে সুইফট সিস্টেমে ৭০টি ভুয়া পরিশোধ অর্ডার পাঠিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১৯২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার অবৈধভাবে নেওয়ায় চেষ্টা করা হয়। এর মধ্যে একটি পরিশোধ অর্ডারে শ্রীলঙ্কায় দুই কোটি ডলার ও চারটি অর্ডারে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল ব্যাংকের একটি শাখার ভুয়া গ্রাহকের অ্যাকাউন্ট হয়ে জুয়ার বাজারে চলে যায়।

ফিলিপাইনে খোয়া যাওয়া অর্থের মধ্যে এক কোটি ৫০ ডলার আদালতের আদেশে ফেরত আনা হয়েছে। বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার অনাদায়ী রয়েছে, যা আরসিবিসির কাছ থেকে আইনি প্রক্রিয়ায় উদ্ধারের চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংকের গভর্নর
আরও পড়ুন