Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ পুলিশের লাঠিচার্জ আহত ১৫

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

এক নারী শ্রমিকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে নগরীর বায়েজিদ থানার বালুছড়ায় সড়ক অবরোধ করে গার্মেন্টস শ্রমিকরা। এ সময় পুলিশের লাঠিচার্জে অন্তত ১৫ শ্রমিক আহত হয়। গতকাল বুধবার বিকেলে এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, ফোর এইচ গ্রুপের শ্রমিকেরা প্রথমে কারখানায় বিক্ষোভ করে। এরপর কারখানার সামনে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেয়। খবর পেয়ে পুলিশ বিক্ষুব্ধ শ্রমিকদের সরাতে গেলে তারা ইট-পাটকেল ছোঁড়ে। একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে। এতে অন্তত ১৫ শ্রমিক আহত হয়েছে। তাদের মধ্যে আটজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানান মেডিকেল পুলিশ ফাঁড়ির এসআই আলাউদ্দিন।
নগর পুলিশের বায়েজিদ জোনের এসি সোহেল রানা জানান, শনিবার রাতে ফোর এইচ গ্রুপের শ্রমিক হাজেরা খাতুন (২৪) আত্মহত্যা করেন। তার সহকর্মীদের অভিযোগ গত বৃহস্পতিবার কারখানা থেকে বের হওয়ার সময় নিরাপত্তা কর্মীরা তাকে আটক করে। তার কাছ থেকে কিছু কাপড়ও উদ্ধার করে। এ ঘটনায় তাকে কারখানায় লাঞ্ছিত করা হয় এবং তাকে চাকরিচ্যুত করার হুমকি দেয়া হয়। অপমান এবং চাকরিচ্যুত করার হুমকি দেয়ায় হাজেরা আত্মহত্যা করেছে বলে অভিযোগ করেন তার সহকর্মীরা। এ ঘটনার প্রতিবাদে তারা গতকাল প্রথমে কারখানায় এবং পরে সড়কে অবরোধ করে বিক্ষোভ করেন।
পুলিশ কর্মকর্তা সোহেল রানা বলেন, খবর পেয়ে পুলিশ সেখানে যায় এবং কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের সাথে কথা বলে। বিষয়টি তদন্তের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। এদিকে শ্রমিকদের উপর লাঠিচার্জের ছবি তোলার সময় ফটো সাংবাদিক জুয়েল শীলের ক্যামেরা কেড়ে নিয়ে ছবি মুছে ফেলার অভিযোগ করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত পুলিশের এএসআই শরিফুলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন নগর পুলিশের কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ